ধর্ষণ-নিপীড়নের বিরুদ্ধে অভিনব প্রতিবাদে ঢাবি শিক্ষার্থীরা

  © টিডিসি ফটো

জীবন ও সামাজিক বাস্তবতায় পুরুষতান্ত্রিক সমাজে নারী যেন বস্তুরূপে পরিণত। শ্রেণিভেদে সামাজিক কাঠামোগুলো ভেঙে তৈরি হয়েছে এক অনিয়ন্ত্রিত অরাজকতার সামাজিক প্রেক্ষাপট। শক্ত হয়ে জন্ম নেয় ওঁত পেতে থাকা লালসার উন্মুক্ত ধর্ষক শ্রেণি। প্রশাসন ও বিচার বিভাগ আজ যেন নিরুপায়। জাতি ধর্ম নির্বিশেষে মুক্তি মেলেনি ৪ বছরের শিশুর।

দেশব্যাপি এমন বেড়ে উঠা ধর্ষণ-নিপীড়নের প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সদস্য তানভীর হাসান সৈকতের উদ্যোগে রাজধানীর বিভিন্ন স্থানে শৈল্পিক প্রতিবাদ অনুষ্ঠিত হয়।

আজ শুক্রবার ধর্ষকের সর্বোচ্চ শাস্তির দাবিতে ‌গুলিস্তানে সকাল ১০টায়, শাহবাগে সকাল ১১টায়, কারওরান বাজার ১২টায় ও ফার্মগেটে দুপুর ৩টায় ‘ধর্ষণ ও নিপীড়নের বিরুদ্ধে শৈল্পিক প্রতিবাদ’ অনুষ্ঠিত হয়। এছাড়া গুলশান-২ এ বিকাল ৪টা থেকে প্রতিবাদ অনুষ্ঠিত হচ্ছে। এরপর হাতিরঝিল বিকাল ৫টায় এবং ধানমন্ডি লেকে সন্ধ্যা ৬টায় শৈল্পিক প্রতিবাদ অনুষ্ঠিত হবে।

সরোজমিনে দেখা যায়, এই শৈল্পিক প্রতিবাদের মাধ্যমে দেশব্যাপী বেড়ে উঠা ধর্ষণ নিপীড়নের চিত্র, জীবন ও সামাজিক বাস্তবতায় পুুরুষতান্ত্রিক সমাজে নারী যে বস্তুরুপে পরিণত, একই সাথে বিচার বিভাগ যে আজ নিরুপায়় এই চিত্র টুকু ফুটিয়ে তোলা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের ডাকসু সদস্য তানভীর হাসান সৈকত এর আহ্বানে শৈল্পিক প্রতিবাদে অভিনয় করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী মুন্নি, রায়হান, জিহাদ, সান্তা,পুনমসহ আরো অনেকে।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের ডাকসু সদস্য তানভীর হাসান সৈকত দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, সামাজিক ও নৈতিক দায়বদ্ধতা থেকে আমাদের এই শৈল্পিক প্রতিবাদ। আমি প্রতিবাদ এর নামকরণ করেছি ‘ধর্ষণ নিপীড়নের বিরুদ্ধে শৈল্পিক প্রতিবাদ’। এটি একটি প্রতিবাদের ভাষা। এই প্রতিবাদের মাধ্যমে আমরা চেষ্টা করেছি, আমাদের যে পুরুষতান্ত্রিক ভাবনা রয়েছে সেই ভাবনা থেকে বের হয়ে আসার।

এর আগে তানবীর হাসান সৈকতের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গায় এই শৈল্পিক প্রতিবাদ অনুষ্ঠিত হয়।


সর্বশেষ সংবাদ