ইউনান বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে চীন যাচ্ছি: ঢাবি ভিসি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান চীন সফরে যাচ্ছেন। তিনি দেশটির ইউনান ইউনিভার্সিটি সফর করবেন। আগামী ১৮ জুলাই থেকে ২৩ জুলাই পর্যন্ত চীনে অবস্থান করবেন। সম্পূর্ণ ইউনান ইউনিভার্সিটির খরচে তিনি এই সফর করবেন। শিক্ষামন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ তার সফরকালীন ছয়দিন কর্তব্যরত ছুটি মঞ্জুর করেছে।

চীনের কুনমিং ইউনান বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে আগামী ১৮ই জুলাই চীন সফরে যাচ্ছেন বলে জানান উপাচার্য। শুক্রবার দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে আলাপকালে এ কথা জানিয়েছেন তিনি।

ঢাবি উপাচার্য বলেন, বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে আমাদের সহযোগিতা দরকার। কুনমিং বিশ্ববিদ্যালয় প্রতিনিধিদল যখন এখানে এসেছিলেন তখন তারা আমাকে আমন্ত্রণ জানিয়েছিলেন।

তিনি আরো বলেন, কুনমিং বিশ্ববিদ্যালয়ের সাথে কোন কোন ক্ষেত্রে আমরা একসাথে কাজ করতে পারি এসব বিষয়ে আলোচনা হবে। এছাড়াও ওই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে আলোচনা করে কিভাবে দ্বিপাক্ষিক সম্পর্ক এবং পারস্পরিক এক্সচেঞ্জ আরো বৃদ্ধি করা যায় সে বিষয়গুলো গুরুত্ব পাবে বলে জানান তিনি।

শিক্ষা মন্ত্রণালয়ের এক অফিস আদেশে বলা হয়েছে, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে চীনের ইউনান ইউনিভার্সিটি ভিজিটের জন্য আগামী ১৮ হতে ২৩ জুলাই পর্যন্ত ছয় দিন কর্তব্যরত ছুটি মঞ্জুরপূর্বক নিম্নে বর্ণিত শর্তে চীন ভ্রমণের অনুমতি প্রদান করেছেন।

(ক) এ ভ্রমণের যাবতীয় ব্যয় আয়ােজক সংস্থা Yunnan University বহন করবে, এ বাবদ বাংলাদেশ সরকার বা বিশ্ববিদ্যালয়ের কোন আর্থিক সংশ্লেষ থাকবে না; (খ) তিনি ভ্রমণ শেষে দেশে ফিরে কাজে যোগদান করবেন এবং মন্ত্রণালয়কে অবহিত করবেন; (গ) তার বর্ণিত সফরকাল কর্তব্যকাল হিসেবে গণ্য হবে; (ঘ) তিনি বাংলাদেশি মুদ্রায় বেতন-ভাতাদি গ্রহণ করবেন, (ঙ) উপাচার্যের অনুপস্থিতিতে প্রাে-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মাদ সামাল নিজ দায়িত্বের অতিরিক্ত উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করবেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ