ফারুক স্যারদের পাশে কেন থাকতে হবে- বললেন নুর

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফার্মেসি বিভাগের কয়েকজন শিক্ষক একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছেন। বাজারে প্রচলিত বিভিন্ন ব্র্যান্ডের সাতটি প্যাকেটজাত (পাস্তুরিত) দুধসহ ৭২টি খাদ্যপণ্য নিয়ে ওই প্রতিবেদন প্রকাশ করা হয়। এই গবেষণায় বিভিন্ন ব্র্যান্ডের সাতটি প্যাকেটজাত (পাস্তুরিত) দুধের নমুনা পরীক্ষা করে সেগুলোতে মানুষের চিকিৎসায় ব্যবহৃত শক্তিশালী অ্যান্টিবায়োটিকের উপস্থিতি পাওয়ার কথা বলা হয়। কিন্তু প্রতিবেদনটির দায় নিচ্ছে না খোদ ফার্মেসি বিভাগই।

এর আগে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্যও ঢাবি শিক্ষকদের ওই রিপোর্টকে মিথ্যা বলে দাবি করেছেন। এছাড়া গবেষণা প্রটোকল না মানার অভিযোগ তুলে এর বিরুদ্ধে লিগ্যাল অ্যাকশন নেওয়া হবে বলে জানান মৎস্য ও প্রাণি সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব কাজী ওয়াসি উদ্দিন।

এই বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র-সংসদের ভিপি নুরুল হক নুর তার ফেসবুক পেজে একটি স্ট্যাটাস দেন। এতে তিনি লেখেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের অধ্যাপক ও বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকেল রিসার্স সেন্টারের পরিচালক আ ব ম ফারুক আহমেদ স্যার পাস্তুরিত দুধ নিয়ে গবেষণায় নেতৃত্ব দিয়েছেন৷

বাজার থেকে নামিদামি ব্রান্ডের মিল্কভিটা, আড়ং, ফার্ম ফ্রেশ, প্রাণ, ইগলু, ইগলু চকোলেট এবং ইগলু ম্যাংগোর পাস্তুরিত দুধ পরীক্ষা করেছেন যার ৭ টি নমুনার সবগুলোতেই মানব চিকিৎসায় ব্যবহৃত অ্যান্টিবায়োটিক লেভোফ্লক্সসিন, অ্যান্টিবায়োটিক সিপ্রোফ্লক্সাসিন এবং অ্যান্টিবায়োটিক এজিথ্রোমাইসিনের উপস্থিতি পেয়েছেন। যা মানবদেহের জন্য ক্ষতিকর ।সংবাদসম্মেলনে তিনি তার গবেষণায় প্রাপ্ত ফলাফল তুলে ধরেছেন।

এতে তার উপর চটেছেন অসাধু ব্যবসায়ী ও সিন্ডিকেট। শুধু তাই নয় ;জার্নালে প্রকাশ হওয়ার আগেই সংবাদমাধ্যমে গবেষণার ফলাফল প্রকাশ, তার গবেষণার স্যাম্পল ঠিক ছিল না, গবেষণায় ভুল ছিলো ইত্যাদি অভিযোগে মৎস্য ও প্রাণি সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব কাজী ওয়াসি উদ্দিন তো তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার এক প্রকারের হুমকিই দিয়ছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের চেয়ারম্যান আরও একটু এগিয়ে একেবারে গণমাধ্যমে বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছেন, ওই গবেষণার দায় ফার্মেসি বিভাগের নয়। বুঝতে পারছেন অসাধু, দুর্নীতিবাজদের সিন্ডিকেট কত বড়!

অসাধু, দুর্নীতিবাজরা যতই প্রভাবশালী, শক্তিশালী হোক সত্য ও ন্যায়ের পক্ষে লড়তে আমরা 'ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ' ফারুক স্যারের পাশে আছি। খাদ্যে ভেজাল, দুর্নীতি, অন্যায়-অনিয়ম রুখতে ফারুক স্যারদের পাশে থাকতে হবে। অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করুন,সৎ-সাহসীদের পক্ষে থাকুন।


সর্বশেষ সংবাদ