তুর্কি ভাষা ও সংস্কৃতি নিয়ে বাংলায় সাময়িকী ‘মেরহাবা’ প্রকাশিত

  © টিডিসি ফটো

তুর্কি জীবনাচার, ভাষা, সাহিত্য ও সংস্কৃতি নিয়ে বাংলা ভাষায় প্রথম সাময়িকী ‘মেরহাবা’ প্রকাশিত হয়েছে। বিশ্ববিদ্যালয় শিক্ষক, মিডিয়া বিশ্লেষক ও গবেষক সরোজ মেহেদীর সম্পাদনায় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) আধুনিক ভাষা ইনস্টিটিউট কর্তৃক সাময়িকীটি প্রকাশিত হয়।

সাময়িকীর উপদেষ্টা সম্পাদক হিসেবে রয়েছেন ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. শিশির ভট্টাচার্য্য ও বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক মো. জাকারিয়া।

সাময়িকীটিতে তুরস্ক ভ্রমণের কাহিনী, সেখানকার মানুষের জীবনযাত্রা, তুর্কি সাহিত্যিক বা মনিষীদের গল্প প্রভৃতি বিষয় নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তুর্কি ভাষার শিক্ষার্থীরা লিখেছেন। এছাড়া তুরস্কে উচ্চশিক্ষা গ্রহণের জন্য উপযোগী পরামর্শও কথাও রয়েছে।

সাময়িকীর সহ সম্পাদক হিসেবে ছিলেন মুহিব্বুল্লাহ শাহীন। সম্পাদনা পরিষদের বিভিন্ন বিভাগে দায়িত্ব পালন করেন এম. এ. এ বাদশাহ আলমগীর, মাসুম বিল্লাহ, আবু তাহের উজ্জ্বল, সানজিদা আক্তার, সোনিয়া আক্তার, নাইমুল ইসলাম, আব্দুল্লাহ আল নোমান, সহ তুর্কি ভাষা বিভাগের শিক্ষার্থীরা।

এ বিষয়ে তুর্কি ভাষা প্রোগ্রামের সমন্বয়ক ও সাময়িকীর সম্পাদক সরোজ মেহেদী বলেন, তুর্কিদের সাথে বাঙালি মুসলমানের যে ঐতিহাসিক সম্পর্ক সে তুলনায় এই দুই জনগোষ্ঠীর ইতিহাস-ঐতিহ্য নিয়ে যৌথ কাজ একেবারে নেই বললেই চলে। তাই এই সাময়িকীর প্রকাশ ইতিহাসের চাহিদা পূরণ বলে ধরে নিতে হয়। আমার বিশ্বাস, এই সাময়িকী ভাতৃপ্রতিম এই দুই জাতির মধ্যে নতুন পথচলায় পাথেয় হবে' যোগ করেন তিনি।

এসময় তিনি তুর্কি ভাষা বিভাগের ২০১৮-২০১৯ সেশনের সব শিক্ষার্থী, আধুনিক ভাষা ইনস্টিটিউট ও ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে এমন একটি কাজে সহযোগী হওয়ার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। কেউ চাইলে আধুনিক ভাষা ইনস্টিটিউট থেকে ম্যাগাজিনের কপি সংগ্রহ করতে পারবে বলেও জানান তিনি।


মন্তব্য

সর্বশেষ সংবাদ