ঢাবিতে ভর্তির নতুন নিয়মে যা থাকছে , বাড়ছে আবেদন ফি

চলতি ২০১৯-২০ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) প্রথমবর্ষে নতুন নিয়মে ভর্তি করার কথা আগেই জানিয়ে দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগের নিয়মের এমসিকিউয়ের সঙ্গে এবার লিখিত পরীক্ষাও থাকবে। তবে পরীক্ষার ধরণ কেমন হবে সে বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

২০১৯-২০ শিক্ষাবর্ষে ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১৩ সেপ্টেম্বর, বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের পরীক্ষা ২০ সেপ্টেম্বর, কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের পরীক্ষা ২১ সেপ্টেম্বর এবং সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৭ সেপ্টেম্বর। এছাড়া চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান অংশের পরীক্ষা ১৪ সেপ্টেম্বর এবং অঙ্কন অংশের পরীক্ষা হবে ২৮ সেপ্টেম্বর।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়ার সঙ্গে যুক্ত শিক্ষক ও কর্মকর্তারা এ বিষয়ে প্রাথমিক ধারণা দিয়েছেন। সে অনুযায়ী, ২০১৯-২০ শিক্ষাবর্ষ থেকে ১০০ নম্বরের পরীক্ষা হবে। ৬০ নম্বরের এমসিকিউ ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। এরমধ্যে এমসিকিউ পরীক্ষার জন্য ৪০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৫০ মিনিট সময় বরাদ্দ থাকবে।

সংক্ষিপ্ত লিখিত প্রশ্ন উত্তরপত্রেই দেওয়া থাকবে। সেখানেই উত্তর লিখতে হবে। এর পাশাপাশি এবার এসএসসি ও এইচএসসি বা সমমানের ফলের ওপর ১০০ নম্বর থাকবে। মোট ২০০ নম্বরের ভিত্তিতে পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হবে। তবে এ ব্যাপারে সাধারণ ভর্তি কমিটির সভায় চূড়ান্ত সিদ্ধান্ত হবে এবং তা বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে বলে জানা গেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. এনামুজ্জামান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেছেন, ‘এমসিকিউ ও লিখিত আকারে ভর্তি পরীক্ষা নেওয়ার ব্যাপারে সিন্ডিকেটসহ সব ফোরামে সিদ্ধান্ত হয়েছে। সাধারণ ভর্তি কমিটির মিটিংয়ে এ ব্যাপারে বিস্তারিত সিদ্ধান্ত নেওয়া হবে। জুলাইয়ের মধ্যেই এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। সাধারণ ভর্তি পরীক্ষা কমিটির সভায় সবকিছু চূড়ান্ত হবে।’

প্রশাসনিক ভবন সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের পাঁচটি ইউনিটের অধীন ৮৪টি বিভাগে মোট আসন সংখ্যা সাত হাজার ৬৩০টি। আগামী ৫ আগস্ট থেকে ২৭ আগস্ট পর্যন্ত অনলাইনের মাধ্যমে ভর্তি পরীক্ষার আবেদন নেওয়া হবে। তবে টাকা জমা দেওয়ার শেষ তারিখ ২৮ আগস্ট। তবে আবেদন ফি ১০০ টাকা বাড়িয়ে ৪৫০ টাকা করা হয়েছে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ