৯৯ বছরে ঢাকা বিশ্ববিদ্যালয়

  © সংগৃহীত

প্রতিষ্ঠা সেই ১৯২১ সালের ১ জুলাই, এরই মধ্যে পেরিয়ে গেছে ৯৮ বছর। একশো বছর পূর্তি হতে আর মাত্র দুই বছর বাকি। দীর্ঘ এ চলার পথে উচ্চ শিক্ষায় যেমন নেতৃত্ব দিয়েছে, তেমনি পথ দেখিয়েছে বাঙালি জাতির ক্রান্তিলগ্নেও। বাঙালি জাতির ‘আলোকস্তম্ভ’ হয়ে আছে দেশের সবচেয়ে প্রাচীন এ উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

অবহেলিত পূর্ব বাংলার বিভিন্ন কর্মক্ষেত্রে নতুন প্রজন্মের নেতৃত্ব সৃষ্টিতে প্রতিষ্ঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। এ বিশ্ববিদ্যালয়ের টিউটরিয়াল, প্রশাসনিক কার্যক্রম ও আবাসিক সুবিধার নিয়ম-নীতি অক্সফোর্ডের আদলে তৈরি করা হয়েছিল। এ কারণেই এক সময় এ বিশ্ববিদ্যালয়কে প্রাচ্যের অক্সফোর্ড বলা হতো। কিন্তু এখনতো সেই পরিবেশ নেই। তবে বুদ্ধিভিত্তিক চর্চা এখনও আছে। এখনও দেশের যেকোন আন্দোলন-সংগ্রামে নেতৃত্ব দেয়।

নানা আন্দোলন-সংগ্রাম, চড়াই-উতরাইয়ের মধ্য দিয়ে গৌরবোজ্জ্বল ভূমিকা রেখেই এ বিশ্ববিদ্যালয়টি ৯৯ বছরে পদার্পণ করবে আজ সোমবার। প্রতিবারের ন্যায় বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে দিনব্যাপী এবারও এ বিশ্ববিদ্যালয়ের ৯৮তম প্রতিষ্ঠাবার্ষিকী দিবস উদযাপন করা হবে। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘গুণগত শিক্ষা, প্রতিবন্ধকতা ও উত্তরণ’।

৯৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে এরই মধ্যে ক্যাম্পাস বর্ণিল সাজে সেজেছে। বিভিন্ন হল, বিভাগ, অনুষদ আর ইনস্টিটিউট হাতে নিয়েছে নানা কর্মসূচি। ক্যাম্পাস ঘুরে দেখা যায়, কার্জন হল, কলা ভবন, বিশ্ববিদ্যালয় ক্লাব ভবন, টিএসসিসহ বেশ কিছু ভবনে বাহারি রঙের বাতির ছড়াছড়ি। বিশ্ববিদ্যালয়ের করিডরগুলো সাজানো হয়েছে বেলুন, ফেস্টুন আর আলপনায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দিবসটি উপলক্ষ্যে সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। বিশ্ববিদ্যালয় দিবসের অনুষ্ঠানমালায় অংশগ্রহণের জন্য তিনি সকল প্রাক্তন শিক্ষার্থীকে আমন্ত্রণ জানিয়েছেন।

তিনি বলেন, এ বছরের ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস ‘মুজিববর্ষ ২০২০’ এবং ‘বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উৎসব ২০২১’ এর আগমনী বার্তা। এ দু’টি বেঞ্চমার্ককে সামনে রেখে শিক্ষার গুণগত মান নিশ্চিত করার লক্ষ্যে বাস্তবসম্মত ও বিজ্ঞান ভিত্তিক কর্মপরিকল্পনা গ্রহণ করা হবে। শিক্ষা ও গবেষণার উৎকর্ষ সাধনের লক্ষ্যে একজন এমিরিটাস অধ্যাপকের নেতৃত্বে কমিটি গঠন করা হবে। এই কমিটির পরামর্শ ও সুপারিশের ভিত্তিতে নতুন কর্মপরিকল্পনা প্রণয়ন করা হবে। বিশ্ব র‌্যাংকিং-এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান সুসংহত করতে এই কমিটি ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন। বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নে তিনি গণমাধ্যমের সমর্থন ও সহযোগিতা চান।

ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষ্যে দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে-আজ সকাল ১০টার পূর্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের প্রশাসনিক ভবন সংলগ্ন মলে জমায়েত, জাতীয় পতাকা এবং বিশ্ববিদ্যালয় ও হলসমূহের পতাকা উত্তোলন, পায়রা উড়ানো, কেক কাটা, সংগীত বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের উদ্বোধনী সংগীত পরিবেশন এবং উপাচার্যের নেতৃত্বে বর্ণাঢ্য শোভাযাত্রা সহকারে ছাত্র-শিক্ষক কেন্দ্রে গমন। ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সকাল ১০টায় প্রশাসনিক ভবন সংলগ্ন মল-চত্বরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিনব্যাপী কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

আজ সকাল ১১টায় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে (টিএসসি) ‘গুণগত শিক্ষা, প্রতিবন্ধকতা ও উত্তরণ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ইংরেজি বিভাগের এমিরিটাস অধ্যাপক ড. এ এফ এম সিরাজুল ইসলাম চৌধুরী। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ শোভাযাত্রা ও আলোচনা সভায় অংশগ্রহণ করবেন।

দিবসটি উপলক্ষ্যে আজ সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারে দুর্লভ পা-ুলিপি প্রদর্শন করা হবে। চারুকলা অনুষদের উদ্যোগে বেলা ৩টায় অনুষদ প্রাঙ্গণে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বায়োমেডিকেল ফিজিক্স এন্ড টেকনোলজি বিভাগের উদ্যোগে সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত কার্জন হল ভবনের উত্তর-পূর্ব বারান্দায় উদ্ভাবিত চিকিৎসা প্রযুক্তির যন্ত্রপাতি প্রদর্শন করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)-এর উদ্যোগে সকাল ১১টায় বিশ্ববিদ্যালয় সুইমিং পুলে সাঁতার প্রতিযোগিতা, দুপুর সাড়ে ১২টায় টিএসসি থেকে সাইকেল শোভাযাত্রা এবং বিকেল ৩টায় কেন্দ্রীয় খেলার মাঠে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি ও ডাকসু’র মধ্যে প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হবে। এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট ও হল দিনব্যাপী স্ব স্ব কর্মসূচির মাধ্যমে দিবসটি উদ্যাপন করবে। কর্মসূচির মধ্যে রয়েছে-কেক কাটা, বিতর্ক প্রতিযোগিতা, আলোচনা সভা, রচনা প্রতিযোগিতা, বৃক্ষরোপণ, মিষ্টি বিতরণ ও আলোকসজ্জা।

দিবসটি উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনে আলোকসজ্জার ব্যবস্থাসহ তিনটি গুরুত্বপূর্ণ প্রবেশপথে সুসজ্জিত তোরণ নির্মাণ করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উদ্যাপন উপলক্ষ্যে আজ সোমবার বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস ও পরীক্ষা স্থগিত থাকবে। তবে হল, বিভাগ, ইনস্টিটিউট ও অন্যান্য অফিস যথারীতি খোলা থাকবে।


সর্বশেষ সংবাদ