ঢাকা বিশ্ববিদ্যালয় এখন সার্টিফিকেটনির্ভর প্রতিষ্ঠান

  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সার্টিফিকেটনির্ভর প্রতিষ্ঠানে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) সদস্য তিলোত্তমা শিকদার। বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সিনেট অধিবেশনে তার নির্ধারিত বক্তব্যে তিনি এ কথা বলেন।

ডাকসু সদস্য তিলোত্তমা শিকদার বলেন, একটি বিশ্ববিদ্যালয় সার্টিফিকেটভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠানে পরিণত হওয়া অত্যন্ত দুর্ভাগ্যজনক। বিশ্ববিদ্যালয়ের জন্য যেমন এটি দুর্ভাগ্যজনক, তেমনি এর শিক্ষার্থীদের জন্যেও।

ঢাকা বিশ্ববিদ্যালয় কার্যক্রম পরিচালনায় ২০১৯-২০ অর্থবছরের জন্য সর্বমোট ৮১০ কোটি ৪২ লাখ টাকার বাজেট পাস হয়েছে। তবে এবছর বাজেটের আকার বাড়লেও গবেষণা খাতে বরাদ্দ কমেছে।

তিলোত্তমা শিকদার বলেন, বিশ্ববিদ্যালয় হবে গবেষণা নির্ভর। কিন্তু বাজেটে গবেষণা খাতে বরাদ্দ দেওয়া হচ্ছে কম। যেহেতু র‌্যাংকিংয়ে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে গবেষণা গুরুত্বপূর্ণ তাই তিনি তার বক্তব্যে গবেষণা খাতে বরাদ্দ বৃদ্ধির দাবি জানিয়েছেন।

তিনি বিশ্ববিদ্যালয়ের জব অ্যাপ বা ওয়েবসাইট কার্যকর করা, বৈধ উন্নয়ন ফি নির্ধারণ, হলের ছাত্রবৃত্তির স্বচ্ছতা, বিশ্ববিদ্যালয়ে পূর্বাঞ্চল ক্যাম্পাসের দ্রুত উন্নয়ন, ভর্তি প্রক্রিয়া ও প্রশাসনিক ভবনের আধুনিকায়ন, গ্রেফতারি পরোয়ানা জারিকৃত শিক্ষার্থীদের বহিষ্কার করা, ঢাবি ক্যাম্পাসে ধর্মভিত্তিক রাজনীতি বন্ধ করা ও নারী শিক্ষার্থীদের হেরেসমেন্ট সেল বক্স বসানোর উপর গুরুত্বারোপ করেন।

এর আগেও গতকাল বুধবার প্রথম দিনের আলোচনায় বাজেটে বরাদ্দ বৃদ্ধি, পরিবেশ দূষণ রোধে কমিটি গঠন, বিশ্ববিদ্যালয়ের মধ্যে ট্রাফিক সিস্টেমের পরিবর্তন, ওয়েবসাইটে বিশ্ববিদ্যালয়ের ভিশন ও মিশন অন্তর্ভুক্তি, শিক্ষকদের পদোন্নতির ক্ষেত্রে প্রকাশিত জার্নালের মান ও অ্যাকাডেমিক এক্সিলেন্সিকে গুরুত্ব দেয়া, শিক্ষক মূল্যায়ন পদ্ধতি চালু, শিক্ষার্থীদের সুবিধার্থে শহীদ মিনারে সব কর্মসূচি বিকেল তিনটার পর শুরু করা, বিদেশি শিক্ষার্থী বাড়ানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ, বঙ্গবন্ধুকে নিয়ে সেমিনার, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে বিশ্ববিদ্যালয়ে হল নির্মাণ, মেডিসিন অনুষদের ডিন নির্বাচন প্রভৃতি দাবি তুলে ধরা হয়।


সর্বশেষ সংবাদ