কর্মচারীদের জন্য বিশতলা, শিক্ষার্থীদের ভাগ্যে গণরুম-বারান্দা!

  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কর্মচারীদের জন্য দশতলা-বিশতলা ভবন তৈরি হলেও শিক্ষার্থীদের গণরুম নামক কারাগারে থেকে পড়াশোনা করতে হচ্ছে বলে মন্তব্য করেছেন ডাকসুর ভিপি নুরুল হক নুর। বৃহস্পতিবার বিকালে বিশ্ববিদ্যালয় সিনেটের বার্ষিক অধিবেশনে ছাত্র-প্রতিনিধির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

ডাকসু ভিপি বলেন, যখন ফুলার রোডে ও রোকেয়া হলের পাশে শিক্ষকদের জন্য উঁচু-উঁচু ভবন তৈরি হয়, কর্মচারীদের জন্য দশতলা-বিশতলা ভবন তৈরি হয়, তখনই আমাদের পত্রিকার নিউজে দেখতে হয় শিক্ষার্থীরা এসএম হলের বারান্দায় কিংবা গণরুম নামক কারাগারে অসহ্য যন্ত্রণা সহ্য করে পড়াশোনা করছে। এসময় তিনি প্রথম বর্ষ থেকেই মেধা ও প্রয়োজনীয়তার ভিত্তিতে হলে সীট দেয়ার দাবী জানান।

নুরুল হক বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটি হলে কোন রুমে কোন শিক্ষার্থী থাকে তার অনলাইন ডাটাবেজ থাকতে হবে এবং হলগুলো থেকে অছাত্র ও বহিরাগতদের অতিদ্রুত রেইড দিয়ে বের করতে হবে। তিনি বলেন, এ বছর থেকেই প্রথম বর্ষের শিক্ষার্থীদেরকে মেধা ও প্রয়োজনীয়তার ভিত্তিতে সীট দিতে হবে। কেননা প্রথম বর্ষের শিক্ষার্থীরা বিরূপ ও নতুন পরিবেশে খাপ খাওয়াতে পারে না।

এছাড়াও তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন সময়ে হামলার ঘটনার বিচার না হওয়ায় যে বিচারহীনতার সংস্কৃতি চালু হয়েছে তা সারা বাংলাদেশে ছড়িয়ে পড়বে বলে আশঙ্কা জানিয়ে বলেন, গত ২ এপ্রিল এসএম হলে আমরা হামলার শিকার হয়েছিলাম। সেই ঘটনায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তদন্ত কমিটি গঠন করে ১ মাস সময় বেঁধে দিলেও এখনো সেই বিচার হয়নি। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের ভিপি যদি হামলার শিকার হয়ে বিচার না পায় তাহলে আর কে বিচার পাবে।


সর্বশেষ সংবাদ