মানসিক হাসপাতালে ভর্তি ঢাবি ছাত্রকে পেটাল ওয়ার্ড বয়

রাকিবুল ইসলাম বাচ্চু
রাকিবুল ইসলাম বাচ্চু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক ছাত্রকে হাসপাতালে মারধর করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। জানা যায়, ঢাবির ওই ছাত্র মানসিক ভারসাম্য হারিয়ে চিকিৎসা নিতে হাসপাতালে ভর্তি হয়েছেন। মানসিক ভারসাম্য হীনতার কারণে সে রুমের দরজায় দাড়িয়ে ছিল। ভিতরে যেতে বললে সে না গিয়ে দাড়িয়ে থাকায় ওয়ার্ড বয় তাকে বেধড়ক মারধর করে। শনিবার (২১ জুন) রাতে মারধরের শিকার হন ঢাবির ওই ছাত্র।

মারধরের শিকার ঢাবির ওই ছাত্রের নাম রাকিবুল ইসলাম বাচ্চু। তিনি যোগাযোগ বৈকল্য বিভাগের ২০১৬-১৭ সেশনে বিজয় একাত্তর হলের আবাসিক ছাত্র। তার গ্রামের বাড়ি ঝিনাইদহ জেলায়।

বাচ্চুর মানসিক স্বাস্থ্যের অবনতি হওয়ায় গত ১৭ জুন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালে ভর্তি করা হয়। শনিবার রাতে ওই হাসপাতালের এক ওয়ার্ড বয়ের সঙ্গে তার কথা কাটাকাটি হয়। একপর্যায়ে ওই ওয়ার্ড বয় তাকে মারধর করে। তবে এ ঘটনায় ওই ওয়ার্ড বয়কে বরখাস্ত করা হয়েছে বলে হাসপাতাল কর্তৃপক্ষ দাবি করেছে।

জানা গেছে, এবারে ঈদের ছুটিতে বাড়ি গিয়ে রাকিবের মানসিক স্বাস্থ্যের ব্যাপক অবনতি ঘটে। অতিরিক্ত কথা বলা, কারও কারও প্রতি আক্রমণাত্মক হয়ে পড়া, নিজেকে সুপিরিয়র মনে করাসহ বিভিন্ন অসঙ্গতি দেখা দেয় তার আচরণে। এ অবস্থায় চিকিৎসকের পরামর্শ নিয়ে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

বাচ্চুর মা ছবেদা বেগম বলেন, অতিরিক্ত কথা বলার কারণে ছেলের গলা ভেঙে গেছে। তাই গরম পানি চেয়েছিল। আমি গরম পানি আনতে গিয়েছি। যার সময় দেখেছিলাম বাচ্চু রুমের দরজায় দাঁড়িয়ে ছিল। পরে এসে শুনলাম ওয়ার্ড বয় ওকে বেডে পাঠিয়ে দিচ্ছিল, কিন্তু সে যায়নি। না যাওয়ার কারণে তাকে বেধড়ক মারধর করা হয়েছে।

যোগাযোগ বৈকল্য বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হাকিম আরিফ বলেন, ছেলেটা বেশ মেধাবী। কিন্তু মানসিক হাসপাতালে তাকে মারধর করা হয়েছে। তার পরিবার অভিযুক্তের শাস্তি চেয়ে চিঠি লিখেছিল। আমি অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছি।

তবে এ বিষয়ে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. মোহিত কামাল বলেন, ওয়ার্ড বয় খায়রুল মামুন এই ঘটনা ঘটিয়েছে। আমরা বিষয়টি জেনেছি এবং এর পরপরই তাকে বরখাস্ত করা হয়েছে।


সর্বশেষ সংবাদ