বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং: এবার ৮০০ ছাড়াল ঢাবি ও বুয়েট

  © লোগো

বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ে এবার ৮০০ ছাড়িয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। এক হাজার বিশ্ববিদ্যালয়ের এ তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েট ৮০১-১০০০ এর মধ্যে রয়েছে। তবে নির্দিষ্ট কত নম্বরে তা উল্লেখ করা হয়নি।

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং অনুযায়ী এশিয়ার মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১২৭ নম্বরে আছে বলে সংস্থাটির ওয়েবসাইটে দেখানো হয়েছে। গতকাল ১৯ জুন নিজস্ব ওয়েবসাইটে এই তথ্য প্রকাশ করে তারা। তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েটের অবস্থান দেখতে এখানে ক্লিক করুন।

বিগত বছরগুলোর মতো এবারও তালিকার শীর্ষে রয়েছে ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি (এমআইটি)। এ নিয়ে আট বছর ধরে প্রথমস্থান ধরে রেখেছে বিশ্ববিদ্যালয়টি। তালিকায় দ্বিতীয় অবস্থানে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি এবং তৃতীয় অবস্থানে রয়েছে হার্ভাড বিশ্ববিদ্যালয়।

ডেটা ও গবেষণার ওপর ভিত্তি করে প্রতি বছরের মতো এবারও বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করেছে ‘কিউএস’। তালিকায় এবার ক্যামব্রিজের অবস্থান ছয় থেকে সাতে নেমেছে। র‌্যাংকিংয়ে চতুর্থ অক্সফোর্ড, পঞ্চম ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অব টেকনোলজি, ষষ্ঠ সুইস ফেডারেল ইন্সটিটিউট অব টেকনোলজি। চীনের সিংহুয়া ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে ১৬তম অবস্থানে রয়েছে।

সেরা দশ

বিশ্বের সবচেয়ে প্রভাবশালী শিক্ষা বিষয়ক ম্যাগাজিন ‘টাইমস হায়ার এডুকেশন ম্যাগাজিন’ ২০১০ সাল থেকে প্রতি বছর প্রকাশ করছে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর একটি র‍্যাংকিং। মূলত এই র‍্যাংকিং তারা ২০০৪ সাল থেকেই শুরু করেছিল। তবে ২০০৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত তারা কিউএসের সাথে একত্রে র‍্যাংকিং প্রকাশ করতো। ২০১০ সাল থেকে টাইমস হায়ার এডুকেশন ম্যাগাজিন আলাদাভাবে র‍্যাংকিং প্রকাশ করতে শুরু করলে তারা দ্রুতই হয়ে ওঠে বিশ্বের সেরা তিনটি বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং পদ্ধতির একটি। তাদের সর্বশেষ প্রকাশিত র‍্যাংকিংয়ে মোট ৯৮০টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছিল। টাইমসের র‍্যাংকিং মোট ৫টি মানদণ্ডের ভিত্তিতে হয়ে থাকে।

পাঁচটি মানদণ্ড হচ্ছে, প্রাতিষ্ঠানিক খ্যাতি, শিক্ষক ও প্রাতিষ্ঠানিক কর্মচারীদের যোগ্যতা ও দক্ষতা, শিক্ষক-ছাত্রের অনুপাত, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বিভাগীয় কৃতিত্ব তথা গবেষণা ও অন্যান্য এবং আন্তর্জাতিক পর্যালোচনা।

পড়ুন:বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং: ওমান-আমিরাত-পাকিস্তানও বাংলাদেশের ওপরে


মন্তব্য