হলের ছোট সমস্যা সমাধানে ডাকসু সদস্যের ব্যতিক্রমী উদ্যোগ

  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে ছোটখাটো নানা ধরণের সমস্যা লেগেই থাকে। শিক্ষার্থীদের এর সমাধান পেতে লেগে যায় দীর্ঘ সময়। তবে সে সমস্যা সমাধানে ব্যতিক্রমী এক উদ্যোগ নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) কার্যনির্বাহী সদস্য মো: রাকিবুল ইসলাম ঐতিহ্য।

জানা গেছে, হলগুলোর সমস্যা সমাধানে কর্মকর্তা-কর্মচারী নিয়োজিত রয়েছেন। তবে তারা প্রায়ই কর্তব্য পালনে অবহেলা করেন বলে শিক্ষার্থীদের অভিযোগ রয়েছে। এছাড়া অনেক সময় সমস্যার ব্যাপারে তারা অবগত না হওয়ায় সেগুলোর সমাধান হয় না। এজন্য সব হলের সংশ্লিষ্ট কর্মচারীর মোবাইল নম্বর দিয়ে তাদের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দিয়েছেন তিনি।

ডাকসুর প্যাডে মোবাইল নাম্বারগুলো দিয়ে তাদের সঙ্গে যোগাযোগ করার আহবান জানিয়ে ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন ঐতিহ্য। এতে তিনি লিখেছেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের যে সকল শিক্ষার্থী আবাসিক হলে থাকেন তাদের নিজ নিজ হলের কেয়ার টেকার বা তত্ত্বাবধায়কের নাম এবং নাম্বার দেয়া হল। আপনাদের হলে ছোট ছোট সমস্যাগুলো আপনারা নিজেরাই ফোন দিয়ে সমাধান করতে পারবেন।

উদাহারণস্বরুপ হলের কোথাও লাইট জ্বলছে না, কিংবা টয়লেট অপরিষ্কার, পানির ট্যাপ নষ্ট, কেউ অসুস্থ্য সিক বয় প্রয়োজন, রুমের সামনে বারান্দা অপরিষ্কার, রুমে ইলেক্ট্রিশিয়ান কিংবা কাঠমিস্ত্রি দরকার- এরকম অসংখ্য ছোট ছোট সমস্যা আপনারা নিজেরাই নিজ নিজ হলের কেয়ারটেকারকে ফোন করে কয়েক মিনিটের ব্যবধানে সমাধান করতে পারেন।

এজন্য কেয়ার টেকারের নাম্বারটি আপনার ফোনে সংগ্রহ করে রাখুন। যেকোন প্রয়োজনে তাকে ফোন দিন। সমস্যার সমাধান না হলে হল সংসদকে অবহিত করুন। দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠের শিক্ষার্থী হিসেবে আপনাদের নিজের অধিকার এবং প্রয়োজন সম্পর্কে আপনাকে সচেতন হতে হবে। ছাত্রজীবনে সুনাগরিক হওয়ার গুণাবলি অর্জন করার মধ্য দিয়ে দেশের সুনাগরিক হয়ে উঠুন এই কামনা করি।

বি:দ্র: চারটি হলে কেয়ার টেকার পদটি শূন্য থাকায় সেখানে নাম ও নাম্বার দেয়া হয়নি। পরবর্তীতে তাদের নাম ও নাম্বার পেলে জানিয়ে দেয়া হবে।’

আরো পড়ুন: ঢাবি ভর্তি পরীক্ষায় নতুন নিয়ম, মান বন্টনের সিদ্ধান্ত জুলাইয়ে


সর্বশেষ সংবাদ