টাইমসের র‌্যাংকিং: ২০২০ সালের জন্যও তথ্য দেয়নি ঢাবি প্রশাসন!

  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনাগ্রহের কারণে র‌্যাংকিংয়ে নাম আসেনি বলে জানিয়েছে লন্ডনভিত্তিক সাপ্তাহিক ম্যাগাজিন ‘টাইমস হায়ার এডুকেশন’। এছাড়া কর্তৃপক্ষ কোন তথ্য না দেওয়ায় ২০২০ সালেও র‌্যাংকিংয়ে স্থান না পাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নাম নিবন্ধন করলে এ তালিকায় নাম আসতে পারে বলে প্রতিষ্ঠানটি জানিয়েছে।

সাংবাদিক তানভীর আহমেদ সম্প্রতি লন্ডনে টাইমস হায়ার এডুকেশন কর্তৃপক্ষের সঙ্গে দেখা করেছেন। সেখানে তাকে প্রতিষ্ঠানটির চিফ নলেজ অফিসার ফিল বেটি এ কথা জানিয়েছেন। এক ফেসবুক স্ট্যাটাসের মাধ্যমে এ ব্যাপারে বিস্তারিত জানিয়েছেন তানভীর আহমেদ।

ফেসবুক স্ট্যাটাসে তিনি লিখেছেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য দারুণ একটা সুখবর দিয়েছে টাইমস হায়ার এডুকেশনের চিফ নলেজ অফিসার ফিল বেটি। আজ বিকেলে তার লন্ডন অফিসে দীর্ঘ এক ঘন্টা বৈঠকের পর সুখবরটা জানালেন ফিল। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনাগ্রহের কারণে ২০১৯ সালের তালিকায় নাম আসেনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের।’

তিনি আরও লিখেছেন, ‘আগামী সেপ্টেম্বরে প্রকাশিতব্য ২০২০ সালের তালিকায়ও নাম অন্তর্ভুক্তির সময় পেরিয়ে গিয়েছিলো, তবে সম্প্রতি লন্ডনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং নিয়ে নতুন করে বিতর্ক তৈরী হওয়ার পর টাইমস হায়ার এডুকেশন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য আরো তিন সপ্তাহ সময় বাড়ানোর এই বিশেষ সুবিধার কথা জানালেন।’

তিনি লিখেছেন, ‘এখন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দ্রুত এই সুযোগটাকে কাজে লাগাতে পারলে আগামী ২০২০ সালের তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাম নিবন্ধন সময়ের ব্যাপার মাত্র।’

এ ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আখতারুজ্জামানকে ফোন দেওয়া হলে তিনি রিসিভ করে কেটে দেন। আর প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদকে ফোন দেওয়া হলেও তিনি রিসিভ করেননি।

লন্ডনভিত্তিক সাপ্তাহিক ম্যাগাজিন ‘টাইমস হায়ার এডুকেশন’ সম্প্রতি এশিয়ার ৪১৭টি সেরা বিশ্ববিদ্যালয়ের একটি তালিকা প্রকাশ করেছে তারা। তবে তাতে বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়ের নাম নেই।

অথচ নেপাল, শ্রীলঙ্কার বিশ্ববিদ্যালয়ও এ তালিকায় রয়েছে। মূলত বিশ্ববিদ্যালয়গুলোর পাঠদান, গবেষণা, জ্ঞান আদান-প্রদান এবং আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি এ চারটি মৌলিক বিষয়ে জরিপটি পরিচালনা করা হয়েছে।

কিং অনুযায়ী, এশিয়ার সেরা শিক্ষাপ্রতিষ্ঠানটি চীনের সিংহুয়া বিশ্ববিদ্যালয়। এরপরেই রয়েছে ‘ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর’। তৃতীয় স্থানে থাকা বিশ্ববিদ্যালয়টি ‘হংকং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি’। এর বাইরে চীনের ৭২টি, ভারতের ৪৯টি, তাইওয়ানের ৩২টি, পাকিস্তানের ৯টি, হংকংয়ের ছয়টি বিশ্ববিদ্যালয় তালিকায় রয়েছে।


সর্বশেষ সংবাদ