জাপানে নারী শিক্ষার উপর বক্তৃতা দিয়েছি— দেশে ফিরে ঢাবি ভিসি

  © ফাইল ফটো

জাপানে চারদিনের সফর শেষে দেশে ফিরেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড মো আখতারুজ্জামান। রবিবার মধ্যরাতে সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তিনি দেশে ফিরেন।জাপানের নারা উইমেন্স বিশ্ববিদ্যালয়ের ১১০তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দিতে গত ১৬ মে তিনি জাপানের উদ্দেশ্যে রওনা দেন। অনুষ্ঠানের একটি সেশনে নারী শিক্ষার উপর বক্তৃতাও প্রদান করেন।

মঙ্গলবার জাপানের সফর নিয়ে দ্যা ডেইলি ক্যাম্পাসের প্রতিনিধি রায়হান আহমেদ’র সাথে আলাপে ঢাবি উপাচার্য বলেন, বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আগত উপাচার্যবৃন্দের সাথে বাংলাদেশ থেকে আমিও উপস্থিত ছিলাম। আমার ভাষণে ১১০ বছর পূর্বে প্রতিষ্ঠিত নারা উইমেন্স বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার তাৎপর্য ও বাংলাদেশের নারী শিক্ষার বিষয়ে বক্তব্য রেখেছি।

তিনি বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠার পর থেকে জাপানের সাথে আমাদের যে বন্ধুত্বপূর্ণ কূটনীতিক সম্পর্ক বিদ্যমান রয়েছে তা অব্যাহত রাখার উপর জোর দিয়েছি।  সর্বশেষ নারা উইমেন্স বিশ্ববিদ্যালয়সহ জাপানের বিশ্ববিদ্যালয়গুলোর সাথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের যে সম্পর্ক রয়েছে তার আরও উন্নয়ন ঘটবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন।

এছাড়াও তিনি নারা উইমেন্স বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও শিক্ষাবিদদের সাথে স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে মতবিনিময় করেন বলে জানান তিনি।

পড়ুন: বিশ্বব্যাপী কোরআন প্রতিযোগিতায় বিজয়ী সবাইকে সংবর্ধনা দেবে ছাত্রলীগ


সর্বশেষ সংবাদ