ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফেসবুক গ্রুপটিও বন্ধ

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক গ্রুপ ‘ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার’ ডিলিট করে দেয়া হয়েছে। আজ বুধবার দুপুর ১টার দিকে এটি ডিলিট করা হয়েছে বলে জানান গ্রুপের একজন এডমিন। এখন গ্রুপটি উদ্ধারে কাজ চলছে বলে জানা যায়।

‘ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার’ নামক গ্রুপটি ডিলিট হওয়ার আগে ঢাবির প্রায় ৬৯ হাজার শিক্ষার্থী এর সদস্য ছিলেন। বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের মতবিনিময়ের একটি সাধারণ প্ল্যাটফর্ম হিসেবে কাজ করতো গ্রুপটি। তারা নিজেদের সুখ-দুঃখ, আনন্দ-হাসি শেয়ার করতো এই গ্রুপে। বিশ্ববিদ্যারয়ের সামগ্রিক কর্মকাণ্ডের নিয়মিত আপডেট পাওয়া যেত এই পরিবারে।

মঙ্গলবারও বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে ইফতার বিতরণের দৃশ্যগুলো শেয়ার করছিলো শিক্ষার্থীরা। এ ছাড়া বিভিন্ন উৎসবে সরগরম থাকে সামাজিক এই প্ল্যাটফর্মটি। এদিকে গ্রুপটি ডিলিট হওয়ায় শিক্ষার্থীদের মধ্যে একধরনের মনক্ষুণ্ণতা পরিলক্ষিত হচ্ছে। গ্রুপটি ফিরে আনার জন্য কাজ চালিয়ে যাচ্ছেন সংশ্লিষ্টরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারের এডমিন রাইহান বিষয়টি নিশ্চিত করে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আজ (বুধবার) দুপুর ১টার দিকে ফেসবুক কর্তৃপক্ষ গ্রুপটি ডিলিট করে দিয়েছে। এখন রিপোর্ট করে গ্রুপটি ঠিক করতে হবে। 

এর আগে হঠাৎ করেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক থেকে উধাও গেছে বাংলাদেশি বেশ কিছু জনপ্রিয় গ্রুপ। সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গড়ে উঠা বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের সর্ববৃহৎ প্লাটফর্ম ফেসবুক গ্রুপটি এর মধ্যে একটি। এর মতো বিভিন্ন বিষয় নিয়ে গড়ে ওঠা গ্রুপগুলোয় ছিল কয়েক লক্ষাধিক সদস্য। কিন্তিু হঠাৎ করেই জনপ্রিয় এসব গ্রুপগুলো ফেসবুকের কমিউনিটি গাইডলাইন ভঙ্গের দায় দেখিয়ে গ্রুপগুলো পার্মানেন্টলি ডিলিট করাসহ অ্যাডমিনদের আইডি ডিস্যাবল (নিষ্ক্রিয়) করা হচ্ছে।

জানা যায়, গ্রুপগুলো চিরতরে মুছে ফেলার এ কাজটি করছে ফেসবুক কর্তৃপক্ষ নিজেই। এসব তালিকায় রয়েছে- ভ্রমন বিষয়ক গ্রুপ, তথ্যপ্রযুক্তিবিষয় কমিউনিটি গ্রুপ, খেলা বিষয়ক গ্রুপ, খাবার বিষয়ক গ্রুপ এবং বিভিন্ন বিনোদনমূলক গ্রুপ। মুছে ফেলা গ্রুপগুলোর মধ্যে রয়েছে- কোটা আন্দোলনের গ্রুপ, আপওয়ার্ক বাংলাদেশ, সার্চ ইংলিশ, সিনেমাখোরদের আড্ডা, উই আর বাংলাদেশ, ক্রিকেটখোর, ভয়েজ অব রাইটস ইত্যাদি।

আরো দেখুন: ফেসবুক থেকে হারিয়ে যাচ্ছে জনপ্রিয় সব গ্রুপ

 


মন্তব্য

সর্বশেষ সংবাদ