চবি উপাচার্য

মানসম্মত গবেষণা দেশ ও জাতির কাঙ্খিত উন্নয়নের পূর্বশর্ত

সভায় উপস্থিত চবি উপাচার্যসহ অন্যরা
সভায় উপস্থিত চবি উপাচার্যসহ অন্যরা  © টিডিসি ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, বিশ্ববিদ্যালয় হচ্ছে সৃজনশীল কর্মযজ্ঞ পরিচালনার অন্যতম পাদপীঠ। এ পবিত্র শিক্ষাঙ্গণে নিরন্তর গবেষণার মাধ্যমেই সৃষ্টি হয় নতুন নতুন জ্ঞান। জ্ঞানের আলোয় অবারিত হয় দেশ-জাতির নবদিগন্ত। তাই মানসম্মত বহুমাত্রিক গবেষণা দেশ-জাতির উন্নয়নের পূর্বশর্ত। মঙ্গলবার উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বোর্ড অব অ্যাডভান্সড স্টাডিজের সভায় সভাপতির ভাষণে এসব কথা বলেন।

উপাচার্য উপস্থিত শিক্ষক-গবেষকবৃন্দকে স্বাগত ও শুভেচ্ছা জানিয়ে বলেন, ডিসেম্বর মাস বিজয়ের মাস, বাঙালির ত্যাগের মহিমায় ভাস্বর আনন্দের মাস। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু ক্ষুধা-দারিদ্রমুক্ত, জ্ঞান-বিজ্ঞান সমৃদ্ধ, অসাম্প্রদায়িক-গণতান্ত্রিক-মানবিক বাংলাদেশ বিনির্মানের যে স্বপ্ন নিয়ে এ দেশ স্বাধীন করেছেন। এর সফল বাস্তবায়নে বঙ্গবন্ধু তনয়া আধুনিক বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা গৃহীত যুগোপযোগী পরিকল্পনাসমূহের যথাযথ বাস্তবায়ন একান্ত অপরিহার্য। এই লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ে বিরাজমান একাডেমিক পরিবেশ সমুন্নত রেখে উচ্চ শিক্ষা ও গবেষণার ক্ষেত্র সম্প্রসারণ-বাস্তবায়ন জরুরী।

উপাচার্য বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষক-গবেষকবৃন্দের জ্ঞানগর্ভ চিন্তা-চেতনা সমৃদ্ধ গবেষণা ও প্রকাশনা আজ দেশে-বিদেশে উচ্চ মান সম্মত জার্নালে স্থান লাভ করেছে, এটি এ বিশ্ববিদ্যালয়ের জন্য অত্যন্ত আনন্দ, মর্যাদা ও গৌরবের। মাননীয় উপাচার্য সম্মানিত শিক্ষক-গবেষকবৃন্দকে দেশ-জাতির সার্বিক কল্যাণে নিরন্তর গবেষণায় অধিকতর মনোযোগী হওয়ার আহ্বান জানান।

সভায় চবি উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার, ডিনবৃন্দ, বিভাগীয় সভাপতিবৃন্দ এবং ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালকবৃন্দ ও বোর্ড অব অ্যাডভান্সড স্টাডিস এর সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। সম্মানিত সদস্যবৃন্দ রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) জনাব কে এম নুর আহামদ কর্তৃক উপস্থাপিত এজেন্ডাভিত্তিক আলোচনায় অংশগ্রহণ করেন এবং তাঁদের সুচিন্তিত, জ্ঞানগর্ভ ও প্রাণবন্ত আলোচনার মাধ্যমে এ সভার সফল সমাপ্তি ঘটে। সভার শুরুতে মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের সম্মানে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।


সর্বশেষ সংবাদ