ডিবেট ফর ডেমোক্রেসি বিতর্ক প্রতিযোগিতা

যৌথভাবে চ্যাম্পিয়ন ঢাকা ও ইডেন কলেজ

চ্যাম্পিয়ন ইডেন মহিলা কলেজ বিতার্কিক দলের সঙ্গে অতিথিরা  © টিডিসি ফটো

ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত জাতীয় বিতর্ক প্রতিযোগিতায়-২০১৯ যৌথভাবে চ্যাম্পিয়ন হয়েছে রাজধানীর ইডেন মহিলা কলেজ ও ঢাকা কলেজের বিতার্কিক দল। আর রানারআপ হয়েছে ইউনিভার্সিটি অব সাউথ এশিয়ার বিতার্কিকরা।

আজ এফডিসিতে বিজয়ী দলের বিতার্কিকদের সংবর্ধনা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে ট্রফি, ব্যাক্তিগত ক্রেস্ট ও সার্টিফিকেটসহ চ্যাম্পিয়ন দুই দলকে দেড় লক্ষ টাকা করে ৩ লক্ষ টাকা আর রানারআপ দলকে ৫০ হাজার টাকাসহ অন্যান্য পুরস্কার প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী বলেন,  দেশে নিরাপত্তাহীনতা, নারীবিদ্বেষ, সহিংসতা ইত্যাদির প্রধান কারণ হচ্ছে বৈষম্য। এ সমস্ত নিপীড়নের মূলে রয়েছে ক্ষমতার অপব্যবহার। যাদের ক্ষমতা রয়েছে তারা সাধারণের উপর তাদের আধিপত্য, শোষন ও কর্তৃত্ব প্রয়োগ করে। সেই কারণে নিরাপত্তাহীনতা তৈরি হচ্ছে। বাড়ছে বৈষম্য। উৎপাদনের মালিকানা সমভাবে বন্টিত হচ্ছেনা। গড়ে উঠছে বৈষম্যমূলক সমাজ ব্যবস্থা। এসবের পরিবর্তন আনতে পারবে তরুণরা। তাই সমাজ বদলের দায়িত্ব নিতে হবে তরুণদের।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন এটিএন বাংলার চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান, ইডেন মহিলা কলেজের অধ্যাপক সাবরুনা আহমেদ ও এটিএন বাংলার উপদেষ্টা তাশিক আহমেদ প্রমুখ।


মন্তব্য

সর্বশেষ সংবাদ