চবিতে দুই দিনব্যাপী আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক শুরু হচ্ছে

‘আসুন বায়ু  দূষণ রোধ করি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে গত ৫ জুন উদযাপিত হয় বিশ্ব পরিবেশ দিবস। তারই ধারাবাহিকতায় আগামী ১৪-১৫ জুন দুই দিনব্যাপী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) আন্তবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হতে যাচ্ছে। পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রাম (ডি-ও-ই) এর সার্বিক পৃষ্ঠপোষকতায় এবং চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (সিইউডিএস) আয়োজন করতে যাচ্ছে ‘ডি-ও-ই-সিইউডিএস জাতীয় বিতর্ক উৎসব-১৯’।

দুই দিনব্যাপী বিতর্ক প্রতিযোগিতার প্রথমদিন অনুষ্ঠিত হবে শুক্রবার (১৪ জুন) সকালে চবি আইন অনুষদে এবং প্রতিযোগিতা ফাইনাল রাউন্ড ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত হবে শনিবার (১৫ জুন) বিকালে চবির চারুকলা ইন্সটিটিউটে। আন্তঃবিশ্ববিদ্যালয় পর্যায়ের বাংলা সংসদীয় ধারার ট্যাব ফরম্যাটে (৪ রাউন্ড প্রিলিমিনারি) এ বিতর্ক প্রতিযোগিতায় সারাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রায় ৩২টি দল অংশগ্রহণ করবে।

শুক্রবার (১৪জুন) সিইউডিএস এর সভাপতি হিমাদ্রি শেখর নাথ এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন চবি উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম কার্যালয়ের পরিচালক আজাদুর রহমান মল্লিক। আরও উপস্থিত থাকবেন চবি প্রক্টর অধ্যাপক আলী আজগর চৌধুরী ও চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির মডারেটর ও চবি আইন অনুষদের ডিন অধ্যাপক ড. এবিএম আবু নোমান।  

আয়োজনের আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন, সিইউডিএস এর সাধারণ সম্পাদক আরিফ হোসেন সুজন, এবং সহ-আহবায়ক হিসেবে আছেন-যুগ্ম সম্পাদক ইনতিছার বিন ইসমাইল ও বিতর্ক সম্পাদক সাঈদ বিন মহিউদ্দিন।

বৃহস্পতিবার গণমাধ্যমে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে সিইউডিএস এর সভাপতি হিমাদ্রি শেখর নাথ বলেন, বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আয়োজিত এই বিতর্ক প্রতিযোগিতার মাধ্যমে পরিবেশ সংক্রান্ত নানান সমস্যা তুলে ধরে সকলের সচেতনতা সৃষ্টিকরনেই এই বিতর্ক সফলতা পাবে। পরিবেশ  বাঁচলে, বাচঁবে দেশ, বাচঁবে মানুষ, গড়ে উঠবে আগামীর ভবিষ্যৎ। তাই আয়োজিত এই প্রতিযোগিতা সফল করতে সকলের সহযোগীতা কামনা করেন তিনি।


মন্তব্য

সর্বশেষ সংবাদ