ঢাবিতে নাফিয়া গাজী আন্তঃবিভাগ বিতর্কে চ্যাম্পিয়ন নৃবিজ্ঞান

 নাফিয়া গাজী আন্তঃবিভাগ বিতর্কের সমাপনি
নাফিয়া গাজী আন্তঃবিভাগ বিতর্কের সমাপনি   © সংগৃহীত

ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (ডিইউডিএস) আয়োজিত ১৪ তম নাফিয়া গাজী আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা-২০২২ এ চ্যাম্পিয়ন হয়েছে ঢাবির নৃবিজ্ঞান বিভাগ এবং রানারআপ হয় সমাজকল্যাণ ইন্সটিটিউট। বিশ্ববিদ্যালয়ের ৪০ টি বিভাগ এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

প্রধান অতিথি তার বক্তব্যে প্রবাসী শ্রমিকদের সাথে ঘটে যাওয়া বিভিন্ন দূর্ঘটনার উল্লেখ করে তিনি বলেন, যারা বিভিন্ন দূতাবাসে কাজ করেন তাদের আন্তরিকতা ছাড়া প্রবাসী হয়রানি বন্ধ করা সম্ভব নয়। প্রবাসীদের অবদান উল্লেখ করে তিনি তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। 

আরও পড়ুন: আইএফএমএসএ চ্যাম্পিয়ন বাংলাদেশী ইভেন্ট ‘কিন্নর কাহন’

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান, ডিইউডিএস এর চিফ মডারেটর ড. মাহবুবা নাসরীন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. জিয়া রহমান ও ডিজাস্টার ম্যানেজমেন্ট ইন্সটিটিউট এর পরিচালক ড. দিলারা জাহিদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিইউডিএস এর সভাপতি শেখ মো. আরমান।

টিএসসি অডিটোরিয়ামে অনুষ্ঠিত হওয়া ফাইনাল বিতর্কের মোশন ছিলো এই সংসদ আদিবাসী সংস্কৃতিকে পর্যটন বিস্তারের হাতিয়ার হিসেবে ব্যবহার করায় অনুতপ্ত। ফাইনালের শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হয়েছে সরকার দলের সদস্য এস এম ফরহাদ আর টুর্নামেন্টের সেরা বিতার্কিক হন জুবায়ের সাহেদ।

উল্লেখ্য, ১৯৯২ সালে সড়ক দুর্ঘটনায় নিহত হওয়া ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির বিতার্কিক নাফিয়া গাজীর স্মরণে এই বিতর্ক অনুষ্ঠিত হয়ে আসছে। সড়ক দুর্ঘটনারোধে সচেতনতা তৈরি করতে প্রতি বছর এই বিভাগ ভিত্তিক সবচাইতে বড় এ আয়োজন করা হয়।


সর্বশেষ সংবাদ