ভাষাবীর এম এ ওয়াদুদ বিতর্কে চবিকে হারিয়ে চ্যাম্পিয়ন জাবি

চবিকে হারিয়ে চ্যাম্পিয়ন জাবি
চবিকে হারিয়ে চ্যাম্পিয়ন জাবি  © টিডিসি ফটো

ভাষাবীর এম এ ওয়াদুদ স্মারক জাতীয় বিতর্ক উৎসব ২০২২ এর  ফাইনাল রাউন্ডে চ্যাম্পিয়ন হয়েছে জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি এবং রানার আপ হয়েছে চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি। 

প্রসঙ্গত, শিক্ষামন্ত্রীর বাবা এম এ ওয়াদুদের নামে চাঁদপুরের বিতর্ক সংগঠন চাঁদপুর ডিবেট মুভমেন্টের আয়োজনে বিতর্ক উৎসব অনুষ্ঠিত হয়। যার নাম দেওয়া হয়েছে ‘ভাষাবীর এম এ ওয়াদুদ স্মারক জাতীয় বিতর্ক উৎসব-২০২২’। 

গতকাল চাঁদপুর সরকারি কলেজ মাঠে  শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এই বিতর্ক প্রতিযোগিতার উদ্ভোধন করেন।  দেশের ৩২ বিশ্ববিদ্যালয়সহ ১৫০ টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ২০০০ হাজার বিতার্কিক এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। 

সমাপনী দিনে আজ ‘এই সংসদ ভিসা মুক্ত বিশ্ব নিশ্চত করতে উদ্যোগ নিবে’ বিষয়ক এক  প্রতিকী বিতর্ক অনুষ্ঠিত হয়। এই বিতর্কে  সরকারি দলের  বিতার্কিক ছিলেন  শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের  প্রফেসর ড. শামীম রেজা, যমুনা টেলিভিশনের সাংবাদিক  মাহফুজ মিশু , বিরোধী দলের বিতার্কিক ছিলেন  জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মশিউর রহমান, বিশিষ্ট বিতার্কিক  ডা.আব্দুর নুর তুষার প্রমুখ। আজকে  শিক্ষামন্ত্রী ‘চিকিৎসক ও প্রকৌশলীরা  অন্য পেশায় যেতে পারবেন না’ শিরোনামে  অন্য একটি রম্য বিতর্কে ও অংশ নেন। 

আরও পড়ুন: পাওয়ার পলিটিক্স নয়, রিসার্চ পলিটিক্সে গুরুত্ব বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের

তাছাড়া  সমাপনী দিবসে বিভিন্ন স্কুল  কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে  ‘কেমন হবে স্বপ্নের শিক্ষা ব্যাবস্থা’ শিরোনামে একটি মারোয়াড়ী বিতর্ক অনুষ্ঠিত হয়। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন জাতীয় সংসদের স্পিকার  ড. শিরীন শারমিন চৌধুরী। 

ভাষা বীর এমএ ওয়াদুদ মেমোরিয়াল  ট্রাস্টের  চেয়ারম্যান ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপির সভাপতিত্বে সমাপনী  অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে  উপস্থিত ছিলেন একাত্তর টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু, বাংলাদেশ ডিবেট ফেডারেশনের সাবেক সভাপতি ডাঃ আবদুর নূর তুষার, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মশিউর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. এসএম শামীম রেজা ও নগদ-এর ডাইরেক্টর  সোলাইমান সুখন, চাঁদপুর পৌরসভার মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল প্রমুখ।

শুভেচ্ছা বক্তব্য রাখেন জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মোঃ মিলন মাহমুদ বিপিএম (বার),  ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ নুরুজ্জামান, সিডিএফের আজীবন সম্মাননাপ্রাপ্ত চাঁসক অধ্যক্ষ অধ্যাপক অসিত বরণ দাস ও সনাক, চাঁদপুর সভাপতি, বাবুরহাট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোশারফ হোসেন। 

ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, গণতান্ত্রিক চর্চাকে এগিয়ে নিতে বিতর্ক শক্তিশালী সহায়ক ভূমিকা পালন করে। বিতর্ক আমাদের নিত্যদিনের অনুষঙ্গ। আমাদের তরুন সমাজ বর্তমান ও আগামী বিশ্বের  চালিকাশক্তি এবং নেতৃত্বের কর্ণধার। আসুন আমরা আমাদের চেতনাকে শাণিত করে যুক্তি নির্ভর চিন্তার প্রসারকে আরো বিস্তৃত করি।


সর্বশেষ সংবাদ