চাঁদপুরে ভাষাবীর এমএ ওয়াদুদ স্মারক জাতীয় বিতর্ক উৎসব শুরু 

ভাষাবীর এম এ ওয়াদুদ স্মারক জাতীয় বিতর্ক উৎসব
ভাষাবীর এম এ ওয়াদুদ স্মারক জাতীয় বিতর্ক উৎসব  © টিডিসি ফটো

ভাষাবীর এম এ ওয়াদুদ মেমোরিয়াল ট্রাষ্ট এবং চাঁদপুর সরকারি কলেজ এর অনুপ্রেরণায় চাঁদপুর ডিবেট মুভমেন্ট (সিডিএম) এবং চাঁদপুর সরকারি কলেজ ডিবেট ফোরাম (সিসিডিএফ) এর আয়োজনে এবং বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ) এর সহযোগিতায় চাঁদপুর সরকারি কলেজ প্রাঙ্গণে আজ বৃহস্পতিবার (১৩  অক্টোবর) ভাষাবীর এম এ ওয়াদুদ স্মারক জাতীয় বিতর্ক উৎসব ২০২২ অনুষ্ঠিত হবে। উৎসবের শ্লোগান ‘শুদ্ধ চিন্তা মুক্ত থাকুক যুক্তির আশ্রয়ে।'

দেশের সবচেয়ে বড় এই বিতর্ক উৎসবে ইতোমধ্যেই দেশের ৩২ টি বিশ্ববিদ্যালয় আন্ত: বিশ্ববিদ্যালয় জাতীয় বিতর্ক প্রতিযোগিতা ২০২২ এর জন্য নিবন্ধন এবং অংশগ্রহণ নিশ্চিত করেছে। আজ থেকে বিতার্কিকদের এই মিলনমেলা শুরু হবে। জাতীয় পর্যায়ের বিতর্ক প্রতিযোগিতা ছাড়াও ১৪-১৫ অক্টোবর ১৫০ টিরও বেশি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২০০০ এরও অধিক বিতার্কিক এবং বিতর্ক অনুরাগীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে জাতীয় বিতর্ক উৎসব।

অনুষ্ঠানসূচীতে  আজ থাকছে সকাল ১১ টায় জাতীয় প্রতিযোগিতায় অংশ গ্রহণ জন্য বিশ্ববিদ্যালয় সমূহের নিবন্ধন। দুপুরে ১ টা ৩০ মিনিটে মধ্যাহ্নভোজ, দুপুর ২ টা ৪০ মিনিটে ট্যাব রুমে টিম এবং বির্তাকিকদের এন্ট্রি। দুপুর ৩ টা থেকে জাতীয় বিতর্ক প্রতিযোগিতার ট্যাব ভিত্তিক প্রতিযোগিতা আয়োজন। এবং রাত ৯ টা ৪৫মিনিটে উৎসব এর মূল আকর্ষণ ‘ডিবেটার্স মিট উইথ ডা. দীপু মনি' এবং ফেলোশীপ সেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি।

আরও পড়ুন: আসন খালি ঢাবির ‘ক’ ইউনিটে, ডাকা হয়েছে ভর্তিচ্ছুদের

বর্ণিল শোভাযাত্রার সাথে বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠান, নানাবিধ প্রদর্শনী বিতর্ক, মিট উইথ আয়মান সাদিক, মিট দ্যা ডিবেট লিজেন্ডস, প্ল্যানচেট বিতর্ক, সিডিএম আজীবন সম্মাননা পদক, সিডিএম এচিভার্স ডিবেটার্স এওয়ার্ডস ২০২২, ডিবেটার্স কালচারাল নাইট, জাতীয় বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা, পলিসি বিতর্ক সভা, ব্রিটিশ পার্লামেন্টারি ডিবেট শো এবং সমাপনি অনুষ্ঠান থাকবে।

১৪ অক্টোবর ২০২২ উৎসবের উদ্বোধনী শোভাযাত্রায় নেতৃত্ব দিবেন এবং উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উৎসব উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক (ভার্চুয়ালি সংযোগ), প্রধানমন্ত্রীর সাবেক মূখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক প্রফেসর সৈয়দ মনজুরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ ও সাংবাদিক বিভাগের অধ্যাপক ড. এস এম শামীম রেজা,মাউশি মহাপরিচালক অধ্যাপক নেহাল আহাম্মেদ। চাঁদপুর জেলা প্রশাসক কামরুল ইসলাম, চাঁদপুর পুলিশ সুপার মিলন মাহমুদ।

আরও উপস্থিত থাকবেন বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ) সাবেক সভাপতি ডাঃ আব্দুন নূর তুষার, টেন মিনিট স্কুল এর প্রতিষ্ঠাতা আয়মান সাদিক। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন চাঁদপুর সরকারি কলেজ এর অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ।ডিবেটার্স কালচারাল নাইটে পারফর্ম করবেন জনপ্রিয় ব্যান্ড দল 'লিসানএন্ড ফ্রেন্ডস। জি বাংলা সারেগামাপা'র 'শিষপ্রিয়া' খ্যাত অবন্তী সিথি। 

১৫ অক্টোবর বিকাল ৪ টায় সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের স্পীকার ড. শিরিন শারমিন চৌধুরী, সভাপতি হিসেবে থাকবেন শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মশিউর রহমান, একাত্তর টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু, চাঁদপুর জেলা প্রশাসক কামরুল ইসলাম, চাঁদপুর পুলিশ সুপার মিলন মাহমুদ, বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ) সাবেক সভাপতি ডাঃ আব্দুন নূর তুষার।

উৎসবের বিচারকার্য সম্পাদনের জন্য গঠিত প্যানেলের প্রধান হিসেবে থাকছে সিডিএম এর প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক এবং কুমিল্লা জেলা সহকারি জুডিশিয়াল বিচারক মুহম্মদ ওমর ফারুক ফাহিম, উপ-প্রধান বিচারক হিসেবে থাকছেন জাফর সাদিক, মাহাদী হাসান,    মোহাম্মদ সাইফুদ্দিন মুন্না, মনোয়ার আলীম তন্ময়, মো: সাইফ উদ্দিন, জিহাদ আল মেহেদী, সৌরভ অধিকারী, রাকিবুল হাসান শান্ত, মোহাম্মদ আবু ফয়সাল, এইচ এম সাবির নূর, শাকিল আহমেদ সাগর, তানভির রিফাত, মাহমুদ আবদুল্লাহ বিন মুন্সিসহ আরও অনেকে।

উৎসবের সমতা সংরক্ষণ কমিটিতে দায়িত্ব পালন করবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা হল ডিবেটিং সোসাইটির সভাপতি তাজরিন আহমদে খান মেধা, স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ ল ডিবেটিং সোসাইটির সাবেক সভাপতি রাইসা তাবাসসুম এবং চাঁদপুর সরকারি কলেজ ডিবেট ফোরাম (সিসিডিএফ) এর সাবেক সাধারণ সম্পাদক মাহজাবিন অধরা।

ট্যাব পদ্ধতিতে অনুষ্ঠিত আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতায় ট্যাব ডিরেক্টর হিসেবে থাকছে শুভ্র হাসান।

উৎসবে বাংলাদেশ ডিবেট ফেডারেশনের সভাপতি আবদুল্লাহ মোহাম্মদ শুকরানার নেতৃত্বে সাবেক ও বর্তমান তারকা বিতার্কিকদের সমন্বয়ে প্রায় শতাধিক বিতার্কিক জাতীয় পর্যায়ের সবচেয়ে বড় এই মিলনমেলায় অংশ নিয়ে এবং বিভিন্ন ধরনের প্রদর্শনি বিতর্কে অংশ নিবে। উৎসবে চাঁদপুরের বিতর্ক অঙ্গনে অনন্য অবদান এবং বিতর্কের প্রসারে ভূমিকা রাখার জন্য দুজন বিতর্ক অনুরাগীকে সিডিএম আজীবন সম্মাননা পদক এ ভূষিত করা হবে, একইসাথে চাঁদপুরের সন্তান হিসেবে জাতীয় পর্যায়ে বিতার্কিক হিসেবে গুরুত্বপূর্ন জায়গায় অবস্থান এবং কৃতিত্ব অর্জণ করেছেন এম ১২ জন কৃতী বিতার্কিককে সিডিএম এচিভার্স ডিবেটার্স এওয়ার্ড এ ভূষিত করা হবে।

উৎসবের এক্সক্লুসিভ পৃষ্ঠপোষক হিসেবে থাকছে ইস্পাহানি মির্জাপুর, একেএস, ডেফোডিল ইন্টরন্যাশনাল ইউনির্ভার্সিটি, স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে চাঁদপুর পৌরসভা, দৈনিক চাঁদপুর কণ্ঠ, পেমেন্ট পার্টনার হিসেবে রয়েছে ডাক বিভাগের ডিজিটাল লেনদেন সেবা নগদ, ড্রিংকিং পার্টনার হিসেবে রয়েছে পুষ্টি ড্রিকিং ওয়াটার, ন্স্যাক্স পার্টনার হিসেবে রয়েছে শক্তি প্লাস, কফি পার্টনার হিসেবে জেনিথ ক্যাফে, কনটেন্ট পার্টনার ইভেন্ট ৩৬০, মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে চাঁদপুর প্রেস ক্লাব, সময় টেলিভিশন, দি বিজনেস স্ট্যান্ডার্ড এবং বাংলা নিউজ২৪ ডট কম।


সর্বশেষ সংবাদ