অনলাইনে মোবাইলের চটকদার বিজ্ঞাপন, কিনতে গেলেই ছিনতাই!

  © সংগৃহীত

আপনার ফেসবুক টাইমলাইনে হঠাৎ কমমূল্যে আকর্ষণীয় মোবাইলের বিজ্ঞাপন। আপনি ভাবলেন এতো কমদামে এতো ভাল মোবাইল! একটা মোবাইল কেনাই যায়। বিজ্ঞাপনে দেয়া নাম্বারে কল দিয়ে সব কিছু ঠিকঠাক করলেন। এরপর যখন বিক্রেতার দেয়া ঠিকানায় পৌঁছালেন তখন আপনার সব কিছু কেড়ে নিয়ে আপনাকে নিঃস্ব করে ছেড়ে দিল।

ভাবছেন কিভাবে কি? এতক্ষণ যা শুনলেন ঠিক তেমনি এক চক্রের সন্ধান দিয়েছে র‌্যাব। শুক্রবার দিনগত রাতে গাজীপুরের টঙ্গী পূর্ব থানা এলাকায় অভিযান চালিয়ে এমন অভিনব পন্থায় ছিনতাইকরা চক্রের ছয় সদস্যকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১)।

বাজার মূল্যের চেয়ে কম দাম উল্লেখ করে অনলাইনে দেওয়া হয় মোবাইল ফোন বিক্রির বিজ্ঞাপন। বিক্রয় ডটকমসহ অনলাইনে পণ্য কেনা- বেচার বিভিন্ন পেইজে এসব বিজ্ঞাপন দেয় তারা। বিজ্ঞাপন দেখে কেউ মোবাইল ফোন কিনতে আগ্রহী হলে যেতে বলা হয় নির্দিষ্ট কোনো স্থানে। এরপর কেড়ে নেয়া হয় সবকিছু। এটা পুরোটাই ছিনতাইকারী চক্রের ফাঁদ। মোবাইল আনতে গেলেই আগ্রহী ব্যক্তির সঙ্গে থাকা টাকা-পয়সা, মোবাইল ফোন বা যেকোনো মূল্যবান সামগ্রী খোয়ান আগ্রহী ব্যক্তি। উল্লেখিত স্থানে আগে থেকেই ওৎপেতে থাকা ছিনতাইকারী চক্রের সদস্যরা ধারালো অস্ত্রের মুখে কেড়ে নেয় সবকিছু।

আটককৃত ছয়জন হলেন- শাহিন (২০), শাকিল হাসান (১৯), ফারুক (২০), সালাউদ্দিন আকবর (২০), রহমত উল্লাহ (১৯) ও রাসেল (১৯)। এসময় তাদের কাছ থেকে তিনটি সুইচ গিয়ার চাকু, ছয়টি মোবাইল ফোন ও ৮৫০ টাকা উদ্ধার করা হয়। র‌্যাব জানায়, তারা একটি সংঘবদ্ধ ছিনতাইকারী চক্রের সক্রিয় সদস্য। তারা পরস্পরের যোগসাজশে বিভিন্ন অনলাইন পেইজে স্বল্পমূল্যে মোবাইল ফোন বিক্রির বিজ্ঞাপন দিয়ে অভিনব পন্থায় দীর্ঘদিন ধরে ছিনতাই করে আসছিলেন।

র‌্যাব-১ এর স্কোয়াড কমান্ডার সালাউদ্দিন বলেন, চক্রটির মূলহোতা শাহিন ও শাকিল। শাহিন ছিনতাই কাজের কৌশল হিসেবে প্রাথমিকভাবে অনলাইনে বিক্রয় ডটকম পেইজে বাজারের চেয়ে অনেক কম দামে মোবাইল ফোন বিক্রির বিজ্ঞাপন দিতেন। পরবর্তীতে শাকিল পূর্ব নির্ধারিত সুবিধাজনক জায়গায় ভিকটিমদের আসতে বলতেন। ভিকটিম নির্ধারিত স্থানে গেলে মারধর করে মোবাইল ফোন, নগদ অর্থ ও মূল্যবান সামগ্রী ছিনিয়ে নিতেন।


সর্বশেষ সংবাদ