আইসিটি আইনে গ্রেপ্তার হলেন কবি হেনরী স্বপন

এবার ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় গ্রেপ্তার হলেন বরিশালের কবি হেনরী স্বপন। ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগে আজ মঙ্গলবার তাঁকে গ্রেপ্তার করে পুলিশ। বেলা পৌনে দুইটার দিকে কোতোয়ালি মডেল থানার পুলিশ তাঁকে গ্রেপ্তার করে। পরে তাকে আদালতে হাজির করা হলে আদালত তাঁকে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন। কবি হেনরী স্বপনকে গ্রেপ্তারের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বরিশাল সাংবাদিক ইউনিয়নের সভাপতি স্বপন খন্দকার।

জানা গেছে গত ১১ মে গভীর রাতে কিছু ব্যক্তি তাঁর বাসায় গিয়ে তাঁকে বরিশাল ত্যাগ ও প্রাণনাশের হুমকি দেয়। এতে তিনি নিরাপত্তাহীনতায় ভুগছেন জানিয়ে কোতোয়ালি মডেল থানায় একটি সাধারণ ডায়েরি করেন। স্বপন নগরের নবগ্রাম রোডের খ্রিষ্টান কলোনির বাসিন্দা।

পুলিশ সূত্রে জানা গেছে, বরিশাল ক্যাথলিক চার্চের ফাদার লরেন্স লাকা ভেলি গোমেজ বাদী হয়ে আজ বেলা সাড়ে ১১ টায় ডিজিটাল নিরাপত্তা আইনে কবি হেনরী স্বপনসহ তিনজনের বিরুদ্ধে মামলা করেন। পরে নগরের চৌমাথার গোলপুকুর এলাকা থেকে স্বপনকে গ্রেপ্তার করে পুলিশ। তাঁকে বরিশাল নগর অতিরিক্ত মুখ্য বিচারিক হাকিম মারুফ আহমেদের আদালতে হাজির করা হলে আদালত তাঁকে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন।

মামলায় বলা হয়েছে, কবি হেনরী স্বপন সম্প্রতি শ্রীলঙ্কার গির্জায় হামলার ঘটনার পর সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দেন। এই স্ট্যাটাসের সূত্র ধরেই তাঁর বিরুদ্ধে এই মামলা করা হয়।

মামলার তদন্ত কর্মকর্তা কোতোয়ালি মডেল থানার উপপরিদর্শক আল মামুন বলেন, ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগে হেনরী স্বপনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৮, ২৯, ও ৩১ ধারায় মামলাটি হয়েছে। দুপুরে তাঁকে গ্রেপ্তারের পর আদালতে হাজির করা হলে বিচারক তাঁকে জেলহাজতে পাঠিয়েছেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ