ঢাবির বিশেষ সমাবর্তন পিছিয়ে যাচ্ছে

  © ফাইল ফটো

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সম্মানসূচক ‘ডক্টর অব লজ (মরণোত্তর)’ ডিগ্রি প্রদানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তন নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হচ্ছে না। রোববার উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

উপাচার্য বলেন, আমরা ৫ সেপ্টেম্বর জাতির জনকের জন্য বিশেষ সমাবর্তন করার সিদ্ধান্ত নিয়েছিলাম। কিন্তু করোনার কারণে তা যথাসময়ে করতে পারছি না। প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির কাছে এ বিষয়ে চিঠি দিয়েছি। ওনারা আমাদেরকে একটি তারিখ ঠিক করে দিবেন।

তিনি আরও বলেন, জাতির জনককে সমাবর্তন দেয়ার এ সিদ্ধান্ত ইতিহাসের খুব গুরুত্বপূর্ণ ঘটনা। আমরা এ কাজটি খুব উৎসবমুখর পরিবেশে করতে চাচ্ছি। এখানে দেশ বিদেশের প্রায় পাঁচ হাজার অতিথি থাকবেন। বঙ্গবন্ধুর পরিবারের সদস্যরা থাকবেন। এছাড়া, দেশের বিভিন্ন বরেণ্য রাজনীতিবিদ ও শিক্ষাবিদরা থাকবেন।

চলতি বছরের ২৩ জানুয়ারি উপাচার্য কার্যালয়ে মুজিববর্ষ উদযাপন উপলক্ষে গঠিত সমন্বয় কমিটির সভায় ৫ সেপ্টেম্বর বঙ্গবন্ধুকে ডক্টর অব লজ (মরণোত্তর) ডিগ্রি দেয়ার সিদ্ধান্ত হয়। এতে নোবেল বিজয়ী বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জিকে সমাবর্তন বক্তা রাখা হয়।


সর্বশেষ সংবাদ