ফেসবুকে না লেখার শর্তে ছাড়া পান আশরাফ মাহাদী

  © ফাইল ফটো

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লিখবেন না— এই প্রতিশ্রুতি দিয়ে ছাড়া পেয়েছেন আশরাফ মাহাদী। তিনি ইসলামী ঐক্যজোটের একাংশের সাবেক চেয়ারম্যান ফজলুল হক আমিনীর নাতি। গত বৃহস্পতিবার (৬ আগস্ট) রহস্যজনকভাবে নিখোঁজ হয়েছিলেন তিনি। 

আশরাফ নিখোঁজ হওয়ার ঘটনায় তাঁর বাবা মাওলানা জসিমউদ্দিন রাজধানীর লালবাগ থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছিলেন। ঠিক যেখান থেকে তাঁকে তুলে নিয়ে যাওয়া হয়, অপহরণকারীরা দুদিন পর গতকাল শনিবার (৮ আগস্ট) সেখানেই তাঁকে ফেলে যায়।

আজ রবিবার রাতে মাওলানা জসিমউদ্দীন বলেন, তাঁর ছেলে মিশরের আল আজহার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। গত ২৫ জুলাই আশরাফ মিশরের উদ্দেশে ঢাকা ছাড়ে। বাংলাদেশের অভিবাসন কর্তৃপক্ষ দুবাই থেকে তাঁকে ফিরিয়ে আনে। তাঁর ছেলের নামে দলেরই আরেকটি ছেলে মামলা করেছিল। সেই মামলায় তাঁকে চট্টগ্রামের একটি আদালতে উপস্থাপন করা হয় গত ২৮ জুলাই। ওই দিনই আদালত তাঁকে জামিন দেন। ওই মামলায় আসামি ছিলেন ৯ জন। তাঁদের মধ্যে শুধুমাত্র আশরাফকেই গ্রেপ্তার করা হয়।

গত ১৯ জুলাই চট্টগ্রামের চান্দগাঁও থানায় করা মামলা বলা হয়, আসামিরা হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির আহমদ শফিসহ কেন্দ্রীয় নেতাদের বিরুদ্ধে অপপ্রচার ও জোরপূর্বক ক্ষমতা দখলের বিরুদ্ধে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচারসহ জোর করে ক্ষমতা দখলের চেষ্টা করছে। বিভিন্ন সময়ে তাঁরা এর প্রতিবাদ করলে আসামিরা ভয়ভীতি ও হুমকি দিয়ে আসছিল। 

আশরাফ মাহাদীর বাবা জসিম উদ্দীন মনে করেন, যাদের হস্তক্ষেপে আশরাফ মাহাদীকে দুবাই থেকে ফিরিয়ে আনা হয়েছে, তাঁরাই তাঁর ছেলেকে অপহরণ করেছিলেন। গত বৃহস্পতিবার রাতে তিনি লালবাগে তাঁর নানীর সঙ্গে দেখা করে রিকশায় ফিরছিলেন। রাত ১১ টা ২৭ মিনিটে তিনি ফেসবুকে পোস্ট দেন তাঁকে কেউ অনুসরণ করছে। তাঁর কিছু হলে দায়ী হবেন ফয়জুল্লাহ-আলতাফ গং। তারপর তাঁকে তুলে নিয়ে যাওয়া হয়। ওই সময় আশরাফের অবস্থান ছিল মোহাম্মদপুর বেড়িবাঁধে। পরে গতকাল শনিবার বেড়িবাঁধের কাছেই অপহরণকারীরা তাঁকে ফেলে রেখে যায়। একটি মুঠোফোনের দোকান থেকে তিনি যোগাযোগ করলে জসিমউদ্দীন গিয়ে তাঁকে নিয়ে আসেন। সকালে তাঁরা পুলিশের সঙ্গে দেখা করেন।

জসিমউদ্দীন আরও বলেন, দুদিনের অজ্ঞাতবাসে অপহরণকারীরা আশরাফের কাছ থেকে প্রতিশ্রুতি আদায় করেছেন যে তিনি আর ফেসবুকে লেখালেখি করবেন না। লেখালেখির সূত্র ধরে ধর্মভিত্তিক রাজনীতির সঙ্গে যাঁরা জড়িত তাঁদের একটি অংশের সঙ্গে বাহাস চলছিল আশরাফের।

লালবাগ থানার ভারপ্রাপ্ত (ওসি) কে এম আশরাফ হোসেন বলেন, আশরাফ মাহাদী ফেরত এসেছেন এটুকুই তাঁরা জেনেছেন। কেন অপহরণ করা হয়েছে জানেন না।


সর্বশেষ সংবাদ