মসজিদের নেতৃত্ব নিয়ে যুক্তরাষ্ট্রে প্রবাসীদের মারামারি

  © সংগৃহীত

যুক্তরাষ্ট্রের কানেটিকাট অঙ্গরাজ্যে একটি মসজিদের গঠনতন্ত্রে কিছু সংশোধনের দাবি ও আর্থিক অসততার অভিযোগে মারামারি করেছেন দুই পক্ষের কয়েকজন প্রবাসী। গত ২৬ জুন অঙ্গরাজ্যের ম্যানচেস্টার শহরের ‘বায়তুল মামুর’ মসজিদে আসরের নামাজের পর তিন বছর মেয়াদী নতুন কমিটি গঠনের সাধারণ সভায় এ ঘটনা ঘটে।

মুসল্লিরা জানান, ওই সভায় বর্তমান নেতৃত্বের বিরুদ্ধে সাংগঠনিক অনিয়মের অভিযোগের পর এক কর্মকর্তা মুসল্লিদের ‘শয়তান’ বলে গালি দিলে মুহূর্তেই হট্টগোল শুরু হয়। সদস্যদের ভোটে বোর্ড অব ট্রাস্টি নির্বাচন, প্রতিষ্ঠাতা সদস্য, আজীবন সদস্য, টানা তিন বছরের স্থলে এক বছর চাঁদা পরিশোধকারিকে ‘গুড স্ট্যান্ডিং মেম্বার’ হিসেবে ভোটাধিকার দেওয়া ও সহকারী কোষাধ্যক্ষ পদ সৃষ্টির অনুরোধ নিয়ে এ বিরোধ সৃষ্টি হয়েছে।

এ ব্যাপারে বোর্ড অব ট্রাস্টির অন্যতম সদস্য মঈনুল হক চৌধুরী হেলাল বলেন, গঠনতন্ত্র অনুযায়ী সবকিছু করা হয়েছে। কিন্তু কিছু মুসল্লি চেয়েছিলেন সেই রীতি ভাঙতে। সে সুযোগ না পেয়ে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি তৈরির চেষ্টা করেন। তবে এক পর্যায়ে সবকিছু মিটে গেছে এবং নতুন কমিটিও ঘোষণা করা হয়েছে।

প্রবাসীরা জানান, এর আগেও এ মসজিদে ইমামকে লাঞ্ছিত করার ঘটনা ঘটিয়েছেন এক কর্মকর্তা। ১৩ বছরের বেশি সময় ধরে কোষাধ্যক্ষের দায়িত্ব পালন করা তারেক আম্বিয়ার ‘পছন্দের লোক’ না হওয়ায় এক ইফতার মাহফিল থেকে কয়েক রোজাদারকে তাড়িয়ে দেওয়ার অভিযোগও রয়েছে।


সর্বশেষ সংবাদ