আইনের ছাত্রীকে ধর্ষণের মামলায় গ্রেফতার বিজেপি নেতা চিন্ময়ানন্দ

  © এইসময়

আইনের এক ছাত্রীকে ধর্ষণের মামলায় ভারতের উত্তরপ্রদেশের প্রবীণ বিজেপি নেতা স্বামী চিন্ময়ানন্দকে বুধবার গ্রেফতার করল যোগীর পুলিশ। উত্তরপ্রদেশ পুলিশের স্পেশ্যাল টিম বিজেপির এই প্রভাবশালী নেতাকে গ্রেফতার করে। হাসপাতালে মেডিক্যাল চেকআপের পর, আদালতে পেশ করা হল, চিন্ময়ানন্দকে ১৪ দিনের বিচার বিভাগীয় হেফাজতে পাঠানো হয়। ৭২ বছর বয়সি এই নেতার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনেন আইন পাঠরত ২৩ বছরের এক ছাত্রী।

নাম না প্রকাশের শর্তে উত্তরপ্রদেশ পুলিশের এক কর্মকর্তা জানান, বুধবার সকাল ৯টায় গ্রেফতার করা হয়ে চিন্ময়ানন্দকে। জেলা হাসপাতালে মেডিকেল পরীক্ষা করিয়ে ম্যাজিস্ট্রেটের আদালতে পেশ করা হয়েছিল। এলাহাবাদ হাইকোর্টে এই মামলার শুনানি শুরু হতে চলেছে। তার ঠিক তিন দিন আগে যোগীপুলিশ গ্রেফতার করে বিজেপির এই প্রভাবশালী নেতাকে।

অটলবিহারী বাজপেয়ীর সরকারে স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী ছিলেন স্বামী চিন্ময়ানন্দ। সম্প্রতি ওই আইনের ছাত্রীর পরিবার অভিযোগ তোলে, স্বামী চিন্ময়ানন্দকে গ্রেফতারে নরম মনোভাব দেখাচ্ছে যোগী পুলিশ। পুলিশ সূত্রে খবর, স্বামী চিন্ময়ানন্দের বিরুদ্ধে ৩৭৬ সি (কর্তৃপক্ষের কোনও ব্যক্তির দ্বারা যৌন মিলন), ৩৫৪ ডি (চুপিসারে অনুসরণ করা), ৩৪২ (অন্যায় ভাবে আটকে রাখা) ও ৫০৬ (ভয় দেখানো) ধারায় মামলা রুজু হয়েছে। এই ধর্ষণের অভিযোগ সামনে আসার পরেই উত্তরপ্রদেশ পুলিশ বিশেষ তদন্তকারী দল গঠন করে তদন্তভার তুলে দেয়।

গত বছর ২৪ অগস্ট থেকে নিখোঁজ হয়ে যান আইনের ওই ছাত্রী। নিখোঁজ হওয়ার আগে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও পোস্ট করেন। তাতে স্বামী চিন্ময়ানন্দের নাম না-করেই ওই ছাত্রী বলেন, তাঁকে খুনের হুমকি দেওয়া হচ্ছে। মেয়েটির বাবা প্রথম চিন্ময়ানন্দের নাম প্রকাশ্যে আনেন। পরে আদালতে স্বামী চিন্ময়ানন্দের বিরুদ্ধে সরাসরি ধর্ষণের অভিযোগ আনেন আইনের স্নাতকোত্তর স্তরের ওই ছাত্রী। তাঁর অভিযোগ, ‘ব্ল্যাক মেইল’ করে একাধিকবার তাঁকে ধর্ষণ করেছেন স্বামী চিন্ময়ানন্দ।

চিন্ময়ানন্দের বিরুদ্ধে তোলা অভিযোগের স্বপক্ষে তাঁর কাছে যে যথেষ্ট প্রমাণ রয়েছে, সে দাবিও করেন নিগৃহীতা ছাত্রী। মামলার বিশেষ তদন্তকারী টিমের হাতে চিন্ময়ানন্দ সংক্রান্ত অন্তত ৪৩টি ভিডিও ক্লিপস তিনি তুলে দেন। একটি পেন ড্রাইভে করে গত শনিবার তিনি ওই ভিডিও ক্লিপসগুলি জমা দেন। তাঁর বক্তব্য, চিন্ময়ানন্দ লুকিয়ে তাঁর স্নানের ছবি তুলে রেখেছিলেন। পরে, সেই ভিডিও দেখিয়ে নিয়মিত ব্ল্যাকমেল করা শুরু করেন। একাধিকবার তাঁকে ধর্ষণ করা হয়েছে।

দিল্লির শাহজাহানপুরে সাংবাদিক বৈঠক ডেকে নিগৃহীতা ওই তরুণী জানিয়েছিলেন, চিন্ময়ানন্দ তাঁকে ধর্ষণ করেছেন। একবছর ধরে শারীরিকভাবে তাঁর উপর নির্যাতন চালানো হয়েছে।

সংবাদমাধ্যমের সূত্রে সুপ্রিম কোর্ট ওই ছাত্রীর কথা জানতে পারলে, পুলিশকে পদক্ষেপ করতে বলেন। এক সপ্তাহ পর রাজস্থানে ওই ছাত্রীর খোঁজ মেলে। তাঁকে সুপ্রিম কোর্টে পেশ করা হলে, শীর্ষ আদালত ছাত্রীর বয়ান শুনে উত্তরপ্রদেশ পুলিশকে তদন্ত গঠনের নির্দেশ দেয়। সেইসঙ্গে মামলার অগ্রগতি বিষয়ে খেয়াল রাখার জন্য এলাহাবাদ হাইকোর্টকে নির্দেশ দেয় শীর্ষ আদালত।

বুধবার চিন্ময়ানন্দকে গ্রেফতারের আগে কমপক্ষে ৩০ জনের বয়ান রেকর্ড করে পুলিশ। ওই তিরিশ জনের মধ্যে নিগৃহীতা ছাত্রীর সহপাঠীরাও রয়েছেন। পুলিশ সূত্রে খবর, নিরাপত্তার আশ্বাস পেয়ে গত বছর ৮ সেপ্টেম্বর উত্তরপ্রদেশে ফিরে আসেন ওই ছাত্রী। শাহজাহানপুর পুলিশ লাইনে ওই ছাত্রী, তাঁর বাবা-মা এবং ভাইকেও জিজ্ঞাসাবাদ করেছে। প্রথম দিনই ওই ছাত্রী ও তাঁর বাবাকে ১১ ঘণ্টা ধরে জেরা করা হয়। তারপর এখনও পর্যন্ত ৫ বার জেরার মুখোমুখি হয়েছেন ওই ছাত্রী। গত বছর ১২ সেপ্টেম্বর চিন্ময়ানন্দকেও ৮ ঘণ্টা ধরে জেরা করা হয়েছিল। খবর: এইসময়।


সর্বশেষ সংবাদ