মেয়ে কণ্ঠ শুনেই ‘আপনি বিয়ে করেছেন’— আইইডিসিআর হটলাইন কর্মকর্তার স্ট্যাটাস

প্রতীকী
প্রতীকী

করোনাভাইরাসে অহেতুক আতঙ্কিত না হয়ে ঘরে বসে যেকোনো ধরনের স্বাস্থ্যসেবা ও এ ভাইরাজ সংক্রান্ত তথ্য পেতে হটলাইন সেবা চালু করেছে কর্তৃপক্ষ। গ্রাহকরা এ সেবার অপব্যবহার করছেন বলে অভিযোগ করেছেন আইইডিসিআরের হটলাইন সেন্টারে কাজ করা এক নারী কর্মকর্তা।

গ্রাহকরা নারী কণ্ঠ শুনেই অনাকাঙ্খিত বাক্য ব্যবহার করছেন এমনটি অভিযোগ করে ওই নারী কর্মকর্তা সম্প্রতি ফেসবুকে একটি পোস্ট শেয়ার করেছেন। পোস্টটিতে এখন পর্যন্ত প্রায় চার হাজার মানুষ প্রতিক্রিয়া দেখিয়েছেন। যা সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে রীতিমতো ভাইরাল।

নারী কর্মকর্তা তার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, ‘‘আইইডিসিআরের হটলাইনে কাজ করার পর একটা উপলব্ধি হইছে যে, দেশের বহু মানুষের আসলে কোন কাজই নাই এবং তাদের তেল অনেক বেশি। না হলে মেয়ে কণ্ঠ শুনেই ‘আপনি বিয়ে করেছেন’, ‘আপনার বয়স কত’, ‘যৌবন ফিরে পাব কিভাবে’, ‘দুলাভাই কি করে’, ‘এই ফোন দিসি এমনিতেই, আপনার সাথে কথা বলার জন্য’, ‘আমাকে ফোন ব্যাক করেন, আপনার সাথে কথা বলতে চাই’ ইত্যাদি ইত্যাদি।

ব্যাপারগুলা ঘটতো না৷ সবথেকে বেশি অবাক হইছি সৌদি আরব থেকে একটা গ্রুপ লিটারেলি ১০ বারের উপর ফোন দিয়ে নানাভাবে বিরক্ত করছে। সমাজসেবা কঠিন জানতাম, তবে এতটা বেহায়াপনা দেখা লাগবে জানতাম না সত্যি।’’

স্ট্যাটাসে কল সেন্টার নিজের কাজের অভিজ্ঞতার কথা উল্লেখ করে রিফাত নূর শান্তা নামে এক মেয়ে মন্তব্য করেছেন, ‘কল সেন্টারে জব করার সময় এই জিনিসগুলা ফেস করছি। প্রথম প্রথম চুপচাপ মিটিং রুমে গিয়ে কান্না করতাম। পরে ঠিক করলাম এদের মত জঘন্য লোকদের কথা শুনে আমার কেন খারাপ লাগবে? তারপর থেকে পাত্তা দিতাম না, এক কান দিয়ে শুনে আরেক কান দিয়ে বের করে দিতাম।’

ঘরে বসে যেকোনো ধরনের স্বাস্থ্যসেবা ও করোনাভাইরাস সংক্রান্ত তথ্য পেতে সরকারের একাধিক প্রতিষ্ঠান হট নম্বর চালু করেছে। সহজে ঘরে বসে দিনরাত যেকোনো সময় স্বাস্থ্যসেবা নিতে ফোন করে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ পাওয়া যাবে।

আইইডিসিআরের হটলাইন নম্বর: সরকারের জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) নম্বর হলো ১০৬৫৫। এ নম্বরে ফোন করে করোনাভাইরাসবিষয়ক এবং সাধারণ সর্দি-কাশি ও জ্বরের চিকিৎসার জন্য ঘরে বসে চিকিৎসকের পরামর্শ পাওয়া যাবে।

স্বাস্থ্য অধিদপ্তরের হটলাইনের নম্বর: সরকারের স্বাস্থ্য অধিদপ্তরের হটলাইন নম্বর ১৬২৬৩। এ নম্বরে ফোন করে ঘরে বসে চিকিৎসকের পরামর্শ পাওয়া যাবে।

স্বাস্থ্য বাতায়ন হটলাইন নম্বর: স্বাস্থ্য অধিদপ্তরের একটি সেবা কার্যক্রম স্বাস্থ্য বাতায়ন। স্বাস্থ্য বাতায়নের হটলাইন নম্বর ৩৩৩। এ নম্বরে ফোন করে ঘরে বসে চিকিৎসকের পরামর্শ পাওয়া যাবে।


সর্বশেষ সংবাদ