সাইয়েমা কাণ্ড: মণিরামপুর সাইট হ্যাকের ঘটনায় মামলা

  © ফাইল ফটো

যশোরের মণিরামপুরে মাস্ক না পরায় তিন বৃদ্ধকে কান ধরিয়ে দাঁড় করিয়ে শাস্তি দিয়েছেন স্থানীয় নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (এসিল্যান্ড) সাইয়েমা হাসান। বৃদ্ধদের কান ধরার ছবি ধারণ করার প্রতিবাদে সেই ছবিটিই মণিরামপুর উপজেলা প্রশাসনের ওয়েবসাইট হ্যাক করে জুড়ে দিয়েছে অজ্ঞাত হ্যাকাররা। এ ঘটনায় হ্যাকরদের বিরুদ্ধে সাইবার আইনে মামলা করেছে কর্তৃপক্ষ।

আজ রবিবার উপজেলার সহকারী প্রোগ্রামার প্রহ্লাদ দেবনাথ বাদী হয়ে তথ্যপ্রযুক্তি আইনে মামলা করেছেন। তবে কে বা কারা সাইটটি হ্যাক করেছিল তা এখনো জানতে পারেনি কর্তৃপক্ষ।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত শুক্রবার মণিরামপুরের সহকারী কমিশনার (ভূমি) ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে চার বৃদ্ধকে অবমাননাকর সাজা দেন। হতদরিদ্র বৃদ্ধদের কান ধরতে বাধ্য করে সেই দৃশ্য নিজের মোবাইল ফোনে ধারণও করেন এসিল্যান্ড সাইয়েমা হাসান।

এই ঘটনা সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পর দেশব্যাপী তোলপাড় হয়। পরদিন সকালেই সাইয়েমাকে মণিরামপুর থেকে প্রত্যাহার করে খুলনা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে ন্যস্ত করা হয়। তার বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্তের দায়িত্ব দেওয়া হয় যশোরের জেলা প্রশাসককে।

এদিকে ঘটনাটি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়ার পর ওই রাতেই মণিরামপুর উপজেলা প্রশাসনের সরকারি ওয়েবসাইট হ্যাক হয়। ওয়েবসাইটের ফ্রন্ট পেজের শীর্ষে আলোচিত সেই ছবি, যেখানে এক বৃদ্ধ কান ধরে দাঁড়িয়ে আছেন এবং এসিল্যান্ড সাইয়েমা সেই ছবি তুলছেন তা জুড়ে দেওয়া হয়। রাত তিনটার দিকে অবশ্য ওয়েবসাইটটি মেরামত করা সম্ভব হয় বলে জানান সহকারী প্রোগ্রামার প্রহ্লাদ।

সরকারি ওয়েবসাইট হ্যাক করে সেখানে বিতর্কিত ছবি জুড়ে দেওয়ার অভিযোগ এনে আজ রবিবার সহকারী প্রোগ্রামার প্রহ্লাদ দেবনাথ মামলা করেন বলে জানান তিনি।


সর্বশেষ সংবাদ