বাসে যৌন হয়রানি: লাইভে বর্ণনা দিয়ে বিচার চাইলেন বিশ্ববিদ্যালয় ছাত্রী

  © টিডিসি ফটো

‘বৃহস্পতিবার দুপুরে আমি বাসের জন্য দাঁড়িয়ে ছিলাম। সব বাসেই অনেক মানুষের ভিড় ছিল। কোনমতে বিআরটিসির একটি বাসে আমি উঠে পড়ি। কিছুদুর যাওয়ার পর আমার পাশে থাকা মধ্য বয়সী এক ব্যক্তি প্রতিনিয়ত আমার শরীরে হাত দেয়ার চেষ্টা করছিল। এক পর্যায়ে সে আমার শরীরে হাত দিয়েও ফেলে’।

রাজধানীতে চলন্ত বাসে যৌন হয়রানির শিকার হয়ে এভাবেই ঘটনার বর্ণনা দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী। বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) দুপুর ২টায় ফার্মগেট থেকে বিশ্বরোডে নিজ বাসায় যাওয়ার পথে ওই শিক্ষার্থীকে হেনস্তা করা হয় বলে অভিযোগ ওই ছাত্রীর।

এদিকে চলন্ত বাসে হয়রানির শিকার হয়ে প্রতিবাদ জানালেও তার সাহায্যে কেউ এগিয়ে আসেনি বলে অভিযোগ ওই শিক্ষার্থীর। পরে চলন্ত বাসে আক্রান্ত হওয়ার বিবরণ তুলে ধরে বৃহস্পতিবার রাতে নিজের ফেসবুক পেজে লাইভে এসে ঘটনার বর্ণনা দেন তিনি।

ওই ছাত্রীর সাথে যোগাযোগ করা হলে তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, ঘটনার দিন সকালে ফার্মগেটে কাজে এসেছিলাম। কাজ শেষ করে দুপুরে বাসায় যাওয়ার জন্য বিআরটিসির বাসে উঠি। বাসে ৩৫-৫০ বছর বয়সী এক ব্যক্তি বারবার আমার শরীরে হাত দেয়ার চেষ্টা করছিল। একপর্যায়ে সুযোগ পেয়ে সে আমার পায়ে হাত দেয়।

ওই ছাত্রী জানায়, শরীরে হাত দেয়ার পর আমি এর প্রতিবাদ জানাই। প্রতিবাদ জানানোয় বাসের কেউ আমার সাহায্যে এগিয়ে আসেনি। বরং এই ঘটনার জন্য সবাই উল্টো আমাকেই দোষ দিতে থাকে। সবাই আমাকে চুপ করতে বলে। অথচ ওই ব্যক্তিকে কেউ কিছু বলে নাই।একজন বাবার বয়সী মানুষের কাছ থেকে এমন কিছু অপ্রত্যাশিত ছিল।

ওই ছাত্রী আরও জানায়, বাসের অন্য যাত্রীদের আচরণ দেখে আমি বিস্মিত। একজন নারীর সাথে খারাপ আচরণের প্রতিবাদ না করে উল্টো তাকে থামিয়ে দেয়া দেখে আমি বাকরুদ্ধ হয়ে যাই। তাদের আচরণ ছিল যেন ভুলটা আমারই।

থানায় অভিযোগ করেছেন কিনা জানতে চাইলে তিনি জানান, ওই লোকটিকে আমি চিনি না। তাই অভিযোগ করিনি। তার ছবি তোলার চেষ্টা করেও ভিড়ের কারণে তুলতে পারিনি। ফেসবুকে লাইভে আসার কারণ জানতে চাইলে তিনি বলেন, সমাজের বর্তমান অবস্থায় নারীরা যেন আরো সচেতন হয় সেজন্য লাইভে এসেছি।

ওই ছাত্রীর অনুমতি সাপেক্ষে তার লাইভ ভিডিওটি আপলোড করা হলো


সর্বশেষ সংবাদ