আদালতেও অহংকারে মাথা উঁচু ভাইয়ার হত্যাকারীদের

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র নিহত আবরার ফাহাদের মামলার অভিযোগ গঠনের শুনানির জন্য ১৮ মার্চ তারিখ ঠিক করেছেন আদালত। সোমবার ঢাকার মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েস এ তারিখ নির্ধারণ করেন।

অপরদিকে আদালতে হাজির হয়ে ছেলের হত্যার বিচার দ্রুত বিচার ট্রাইব্যুনালে চান বাবা বরকত উল্লাহ। এসময় আবরারের ছোট ভাই আবরার ফাইয়াজও উপস্থিত ছিলেন।

আবরার ফাহাদ হত্যা মামলায় গ্রেপ্তার ২২ জন বুয়েটছাত্রকে ওইদিন কারাগার থেকে আদালতে আনা হয়। এই মামলায় পলাতক রয়েছেন তিন আসামি। আদালতে আসামীদের আচরণ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন ফাইয়াজ।

তিনি লিখেছেন, গতকাল (সোমবার) মামলার শুনানির জন্য জজ এর কক্ষের বাইরে দাঁড়িয়ে ছিলাম, বেশ কিছুক্ষণ ধরে খেয়াল করছিলাম আমার পাশে থাকা আন্টিকে কেউ একজন কিছু বলার পর থেকে আমাকে বার বার দেখতে ছিল বিভিন্ন দিকে সরিয়ে সরিয়ে, ধারণা করছিলাম কোনো আসামীর পরিবারের লোক ই হবে হয়তো, তার চোখে কখনো আমাদের প্রতি রাগ ও দেখিনি। বলে রাখা দরকার তাঁর পোশাক দেখে তাকে নিতান্তই গরিব ব্যাতিরেকে কিছুই মনে হয়নি। এরপর আসামীদের কোর্টে আনা হচ্ছিল, দেখলাম উনি সম্ভবত আকাশকে জড়িয়ে ধরলেন এবং দুইজন ই প্রচন্ড কাদছিল।

আসামীদের আচরণ নিয়ে লিখেন, সব আসামীর চোখের দিকে বার বার তাকাচ্ছিলাম, যাদের সাথে চোখাচোখি হলো সবাই পরক্ষণেই চোখ নামিয়েও নিলো। অল্প কয়েকজন ব্যাতিত কাউকে দেখেই মনে হচ্ছিল না তাদের ভিতরে কোনো অনুতপ্ততা আছে।। কয়েক জন বাদে সবাই ই অহংকারের সাথে মাথা উঁচু করে রেখেছে দেখলাম, বিশেষত রাসেল, জিয়ন, রবিন এরা। মিজানকে আসতে দেখে অনেক কিছুর ইচ্ছাই হচ্ছিলো, ভাবছিলাম জিজ্ঞেস করবো আমরা তো আপনার উপর ভরসাতেই ভাইয়াকে হলে রাখছিলাম তারপর এমন কিভাবে করলেন? কিন্তু কিছু কারণে ওই খুনিগুলাকে শুধু সামনে দিয়ে হেটে যেতেই দেখা বাদে কিছু করার ছিল না।

তিনি আরও লেখেন, তবে একটা জিনিস দেখেছি, প্রত্যেকটা আসামীর চোখ কিভাবে চাতক পাখির মতো পরিবারের লোকদের খুজছিল। একটু ধরতে চাচ্ছিলো তাদের কিন্তু পারছিলো না, সাধারণ যে কোনো মানুষ বুঝবে না কেমন ছিল মুহুর্তগুলা। কিন্তু আমার তো মনে হচ্ছিলো ওইদিন রাতে আমার ভাই ও কতটা কষ্ট পেয়েছে। তাই খারাপ লাগেনি আমার।

“আমার কাছে আমার ভাই কি ছিলো তা আমি জানি, Don't try to perceive what is happening inside”

গত ১৩ নভেম্বর ২৫ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেয় ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)। গত ৬ অক্টোবর দিবাগত রাতে বুয়েটের শেরেবাংলা হলে আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের একদল নেতা-কর্মী।


সর্বশেষ সংবাদ