আজ বাড়ি ফিরবেন চীনফেরত বাংলাদেশিরা

  © সংগৃহীত

চলতি মাসের ১ তারিখে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে দেশে ফিরে আসেন ৩১২ জন বাংলাদেশি। বিশেষ সতর্কতা অবলম্বনের অংশ হিসেবে তাদের পর্যবেক্ষণের জন্য কোয়ারেন্টাইনে রাখা হয় আশকোনা হজ ক্যাম্পে। ১৪ দিন পর্যবেক্ষণ শেষে কোয়ারেন্টাইনে থাকা সবাই আজ শনিবার (১৫ ফেব্রুয়ারি) ফিরে যেতে পারেন বাড়ি।

শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) জানায় শনিবার (১৫ তারিখ) শেষ হচ্ছে চীন থেকে ফিরে আসা বাংলাদেশিদের কোয়ারেন্টাইনে থাকার সময়। এ দিন বিকেলেই ৩১২ জন বাংলাদেশিকে চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা শেষে শনিবার ছেড়ে দেয়া হবে বলে জানায় প্রতিষ্ঠানটির পরিচালক আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. সাবরিনা মীরজাদী ফ্লোরা।

অধ্যাপক ডা. সাবরিনা মীরজাদী ফ্লোরা বলেন, আশকোনা হজ ক্যাম্পের কোয়ারেনটাইন ইউনিটে উহান ফেরত যেসব বাংলাদেশিকে রাখা হয়েছে, তাদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষার পর ছেড়ে দেওয়া হবে।

তিনি বলেন, কোয়ারেন্টাইনে যারা আছেন তারা কেউই রোগী নয়। তাদের পরিচয় প্রকাশ করে সামাজিক নিরাপত্তার হুমকিতে না ফেলার অনুরোধও জানান ডা.ফ্লোরা।

এ দিকে আশকোনা ক্যাম্পে থাকা বাংলাদেশিদের সঙ্গে কথা বলে জানা যায়, ইতোমধ্যেই আইইডিসিআর’র পক্ষ থেকে তাদের জানানো হয়েছে কোয়ারেন্টাইনের সময় শেষ হওয়ার কথা।

নাম প্রকাশে অনিচ্ছুক চীন ফেরত এক বাংলাদেশি জানায়, বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) আমাদেরকে জানানো হয়েছিল কোয়ারেন্টাইন শেষ হওয়ার বিষয়টি। তবুও আজ (শনিবার, ১৫ ফেব্রুয়ারি) বিকেলে আমাদের আবার স্বাস্থ্য পরীক্ষা করা হবেও বলেও জানানো হয়েছে। এরপরে আমাদের পাসপোর্ট হস্তান্তর করা হবে বলে জানিয়েছে আইইডিসিআর। তবে আমরা আজই বাড়ি ফিরে যেতে পারবো কি না তা নিশ্চিত না। কারণ এই স্বাস্থ্য পরীক্ষা পর্ব ও পাসপোর্ট হস্তান্তর যদি সন্ধ্যায় শুরু হয় তবে যারা ঢাকার বাইরে থাকেন তাদের পক্ষে যাওয়া প্রায় অসম্ভব হয়ে পড়বে।

তিনি বলেন, যত সময় যাচ্ছে তত ব্যাকুল হয়ে উঠছি বাড়ি ফিরে যাওয়ার জন্য। তবে সেখানে গিয়েও আমাদের কী কী সতর্কতা অবলম্বন করতে হবে সেগুলোও আজ জানানো হবে বলে জানিয়েছে আইইডিসিআর’র কর্মকর্তারা।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ