আত্মসমর্পণ করে জামিন পেলেন নোবেলজয়ী ড. ইউনূস

  © ফাইল ফটো

শ্রম আইন লঙ্ঘন করার মামলায় আত্মসমর্পণ করে জামিন আবেদন করেছেন গ্রামীণ কমিউনিকেশনসের চেয়ারম্যান নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। আজ রোববার (২৬ জানুয়ারি) ঢাকার তৃতীয় শ্রম আদালতের বিচারক রহিবুল ইসলামের আদালতে জামিন আবেদন করেন তিনি।

পরে পাঁচ হাজার টাকা মুচলেকায় তার জামিন আবেদন মঞ্জুর করেন আদালত। এর আগে গত ১৩ জানুয়ারি ড. ইউনূসসহ তার প্রতিষ্ঠানের আরও তিনজনকে আদালতে হাজির হওয়ার জন্য সমন জারি করেন আদালত।

৫ জানুয়ারি শ্রম আইনের ১০টি নিয়ম লঙ্ঘন করায় ড. ইউনূসসহ চারজনের বিরুদ্ধে ঢাকার তৃতীয় শ্রম আদালতে মামলা করেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের শ্রম পরিদর্শক (সাধারণ) তরিকুল ইসলাম।

মামলার বিবাদীরা হলেন গ্রামীণ কমিউনিকেশনসের ব্যবস্থাপনা পরিচালক নাজনীন সুলতানা, পরিচালক আ. হাই খান ও উপ-মহাব্যবস্থাপক (জিএম) গৌরি শংকর।

মামলার অভিযোগ অনুয়ায়ী, ২০১৯ সালের ১০ অক্টোবর গ্রামীণ কমিউনিকেশনসে সরেজমিনে পরিদর্শনে যান। পরিদর্শনে গিয়ে প্রতিষ্ঠানটির দ্বারা ১০টি বিধি লঙ্ঘনের বিষয়টি দেখতে পান। এগুলোর মধ্যে রয়েছে, বিধি মোতাবেক শ্রমিক/কর্মচারীদের নিয়োগপত্র, ছবিসহ পরিচয়পত্র ও সার্ভিস বহি প্রদান না করা, কাজের সময় এর নোটিশ পরিদর্শকের নিকট হতে অনুমোদিত না থাকা, রিটার্ন দাখিল না করা, কর্মীদের বৎসরান্তে অর্জিত ছুটির অর্ধেক নগদায়ন না করা ইত্যাদি।


সর্বশেষ সংবাদ