ঢাবি ছাত্রীকে শোকজের চিঠি গেল ছাত্রলীগের হাতে

  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রোকেয়া হলে কর্মচারী নিয়োগে হলের প্রভোস্ট অধ্যাপক জিনাত হুদা, হল ছাত্রলীগ ও হল সংসদের নেতারা দুর্নীতি করছেন, এমন অভিযোগ উঠেছিল গত বছরের সেপ্টেম্বরে। এরপর হল প্রভোস্ট জিনাত হুদার পদত্যাগসহ স্বচ্ছ নিয়োগের দাবি জানিয়ে আসছিল সাধারণ শিক্ষার্থীরা।

এদিকে হলের প্রভোস্টের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তোলার অপরাধে দুই শিক্ষার্থীকে কারণ দর্শানোর নোটিশ প্রদান করেছে হল প্রশাসন এবং সাত দিনের মধ্যে চিঠির জবাব দিতে বলা হয়েছে। তবে এটাই শেষ নয়। সেই দুই শিক্ষার্থীর কাছে যে চিঠি পাঠানো হয়েছে তার অনুলিপি ছাত্রলীগের কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় শাখার শীর্ষ চার নেতার কাছে পাঠিয়ে নতুন বিতর্কের সৃষ্টি করেছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসির এই স্ত্রী। সংশ্লিষ্টরা বলছেন, শিক্ষার্থীদের বিরুদ্ধে অভিযোগ উঠলে তদন্তসাপেক্ষে অভিযোগ প্রমাণিত হলে ব্যবস্থা নিবে হল প্রশাসন, ছাত্রলীগ নয়।

এদিকে ছাত্রলীগকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন দাবি করে  অনুলিপি কাকে দিতে হবে না হবে তা হল প্রশাসনের বিষয় বলে জানিয়েছেন রোকেয়া হলের প্রভোস্ট জিনাদ হুদা।

জানা যায়, গত বছরের ২৫ জুলাই রোকেয়া হলে চারটি পদে কর্মচারী নিয়োগের বিজ্ঞপ্তি দেন হল প্রাধ্যক্ষ ও বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক জিনাত হুদা। সেখানে অফিস সহায়ক পদে একজন, বাগানের মালি পদে একজন, নিরাপত্তা প্রহরী পদে তিনজন ও পরিচ্ছন্নতাকর্মী পদে তিনজন নিয়োগ দেওয়া হবে বলে জানানো হয়। ৩১ জুলাই ছিল আবেদনের শেষ দিন। ১ সেপ্টেম্বর এসব পদে আবেদনকারীদের মৌখিক পরীক্ষা হলেও কর্মচারি নিয়োগে হল প্রশাসন ও শাখা ছাত্রলীগ ও হল সংসদের নেতাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠায় নিয়োগ-প্রক্রিয়া স্থগিত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

৩ সেপ্টেম্বর সংবাদ সম্মেলন করে হলের কয়েকজন ছাত্রী জানান, `রোকেয়া হলে নিরাপত্তাপ্রহরী ও পরিচ্ছন্নতাকর্মীসহ কয়েকটি পদে নিয়োগ দেওয়ার কথা বলে হল সংসদের ভিপি ইসরাত জাহান তন্নী, (জিএস সায়মা প্রমি এবং হল শাখা ছাত্রলীগের সভাপতি বিএম লিপি আক্তার, সাধারণ সম্পাদক শ্রাবণী ইসলাম ও কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক আন্তর্জাতিক বিষয়ক উপ-সম্পাদক ইশাত কাশফিয়া তিন ব্যক্তির কাছ থেকে ২১ লাখ টাকা নিয়েছেন। এর সঙ্গে হলের প্রাধ্যক্ষেরও যোগসাজশ রয়েছে বলেও তারা জানান। এরপর হল প্রাধ্যক্ষের পদত্যাগের দাবিতে আন্দোলনে নামে ছাত্রী। অনশনে বসে কয়েকজন ছাত্রী।

অভিযোগ তদন্তে ৫ সেপ্টেম্বর তিন সদস্যের একটি কমিটি করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সংখ্যাতিরিক্ত অধ্যাপক বেগম আকতার কামালকে আহ্বায়ক ও সহকারী প্রক্টর লিটন কুমার সাহাকে সদস্যসচিব করে গঠিত ওই কমিটির আরেক সদস্য রোকেয়া হলের আবাসিক শিক্ষক মনিরা বেগম।

এর আগে গত ৩১ আগস্ট রাতে এসব তথ্য একটি ফেসবুক গ্রুপে প্রকাশ করেন বিশ্ববিদ্যালয়ের ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ বিভাগের মাস্টার্সের ছাত্রী শ্রবণা শফিক দ্বীপ্তি। এর জন্য তাঁকে চিঠি দিয়ে হল কার্যালয়ে তলব করেন প্রাধ্যক্ষ জিনাত হুদা। পরে কার্যালয়ে গেলে প্রাধ্যক্ষের সামনে ছাত্রলীগ নেত্রীদের দ্বারা লাঞ্ছনার শিকার হওয়ার অভিযোগ করেন দ্বীপ্তি।

তবে নানা নাটকিয়তার পরে তদন্ত কমিটি প্রতিবেদন জমা দিয়ে জানিয়েছে, দুর্নীতির বিষয়ে আনীত অভিযোগ মিথ্যা। তদন্ত প্রতিবেদন প্রকাশ হওয়ার পর গত ১৫ জানুয়ারি দুর্নীতির অভিযোগ তোলার অপরাধে হলের দুই শিক্ষার্থী কারুশিল্প চারুকলা বিভাগের ফাল্গুনী দাস তন্বী ও ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ বিভাগের মাস্টার্সের ছাত্রী শ্রবণা শফিককে কারণ দর্শানোর নোটিশ প্রদান করে হল প্রশাসন এবং সাত দিনের মধ্যে চিঠির জবাব দিতে বলা হয়।

কিন্তু ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত থাকায় ফাল্গুনী দাস তন্বীর কাছে যে চিঠি পাঠানো হয়েছে, তার অনুলিপি দেওয়া হয়েছে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয়, সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য, ঢাবি শাখার সভাপতি সনজিত চন্দ্র দাস এবং সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনকে। বিষয়টি জানাজানি হলে সমালোচনার ঝড় তুলেছেন শিক্ষার্থীরা।  সংশ্লিষ্টরা বলছেন, বিশ্ববিদ্যালয়ের চিঠির অনুলিপি যাবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে। রাজনৈতিক সংগঠনের কাছে নয়।

জানতে চাইলে ফাল্গুনী দাস তন্বী বলেন, প্রথমত অভিযোগটি সম্পূর্ণ মিথ্যা। তাছাড়া, আমি ভুল করলে বিশ্ববিদ্যালয় প্রশাসন এর বিচার করবে। চিঠি যাবে আমার অভিভাবক, বিভাগ, প্রক্টর, ভিসির কাছে। কিন্তু আমার নেতাদের কেন দেওয়া হলো, সেটা আমি জানি না। এটাকে আমি কোনভাবেই সমর্থন করতে পারি না।

তিনি বলেন, আমি রোকেয়া হলে ছাত্রলীগের পদপ্রার্থী। এজন্য কেউ হয়তো হল প্রশাসনকে ব্যবহার করছে আমার বিরুদ্ধে।

বিষয়টি অবহিত করা হলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘এটা হতে পারে না। সংগঠনকে চিঠি দেওয়ার কোন নিয়ম নেই। বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হিসাবে তার কাছে চিঠি যাবে। শিক্ষার্থীকে শিক্ষার্থী হিসাবে দেখতে হবে।’

ছাত্রলীগকে অনুলিপি দেওয়ার কারণ জানতে চাইলে জিনাদ হুদা বলেন, ফাল্গুনী দাস তন্বী ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত এবং সে হল সংসদের এজিএস।স্বাভাবিকভাবেই একটি ছাত্র সংগঠনের নেত্রীর বিরুদ্ধে নোটিশ তার অভিভাবক বরাবর দেওয়া হবে। সুতরাং অভিভাবক হিসেবে ফাল্গুনী দাস তন্বীর অনুলিপি ছাত্রলীগকে দেয়া হয়েছে। আর এটিই যুক্তিযুক্ত বলে মনে করে হল প্রশাসন।

দীপ্তি কোন রাজনৈতিক সংগঠনের সাথে জড়িত থাকলে তার কারণ দর্শানোর অনুলিপিও সেই ছাত্র সংগঠনের কাছে দেয়া হত জানিয়ে তিনি বলেন, যেহেতু সে কোন ছাত্র সংগঠনের সাথে জড়িত না তাই তার অনুলিপি বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দেওয়া হয়েছে।

ছাত্রলীগ কী বিশ্ববিদ্যালয়ের প্রশাসন? জানতে চাইলে জিনাত হুদা বলেন, বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংগঠনের একটা বড় ভূমিকা থাকে। তাই ছাত্র সংগঠন বিশ্ববিদ্যালয়ের একটি প্রশাসন। ছাত্রলীগ বিশ্ববিদ্যালয়ের প্রশাসন কেন নয় উল্টো তা জানতে চান তিনি।


সর্বশেষ সংবাদ