নজরুল বিশ্ববিদ্যালয়ে ভর্তি জালিয়াতি অভিযোগে আটক ১

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষের সম্মান ভর্তি পরীক্ষার মৌখিক পরীক্ষা দিতে এসে ভর্তি জালিয়াতির অভিযোগে আটক হন এক ভর্তিচ্ছু পরীক্ষার্থী। অভিযুক্ত পরীক্ষার্থীর নাম মারুফ রহমান (১৯), পিতা মোঃ আতাউর রহমান খোকন। তার বাড়ি ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলায়। গত বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) ‘ডি’ ইউনিটের মৌখিক পরীক্ষা দিতে এসে আটক হয়েছেন মারুফ। ‘

ডি’ ইউনিট প্রথম শিফটের মেধাতালিকায় ৫ম স্থান অধিকার করেছিলেন মারুফ রহমান (রোল-১৩৮৫৮)। এ প্রক্সি জালিয়াতিতে কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী সরাসরি জড়িত থাকার অভিযোগ পাওয়া গেছে। পরে প্রক্টরিয়াল বডির কাছে প্রক্সির কথা স্বীকার করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে পুলিশে সোপর্দ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর উজ্জ্বল কুমার প্রধান সাংবাদিকদের জানান, ভর্তির সাক্ষাৎকার দিতে এসে মারুফ রহমান নামে এক শিক্ষার্থী আটক হয়েছে, সে ভর্তি পরীক্ষায় অংশ নেয়নি। তার প্রবেশপত্রে অন্য কেউ পরীক্ষা দিয়ে গেছে।

2 (1)

আটক হওয়ার পরে সে অপরাধ স্বীকার করে বলেন, কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের সাবেক ছাত্র তুষারের সাথে আমার যোগাযোগ হলে তুষার আমাকে এই বিশ্ববিদ্যালয়ে প্রক্সি জালিয়াতির মাধ্যমে ভর্তি করে দেওয়ার আশ্বাস দেয়। সে এজন্য আমার কাছে সাড়ে ৩ লক্ষ টাকা দাবি করে। বিশ্ববিদ্যালয়ের জড়িত থাকা আরেকজন বিশ্ববিদ্যালয়ের স্থানীয় সরকার এবং নগর উন্নয়ন বিভাগের দ্বিতীয় বর্ষের (২০১৭-১৮ সেশনের) শিক্ষার্থী সাব্বির রহমান।

মারুফ আরো বলেন, সাব্বির আমাকে ধাক্কা দিয়ে মৌখিক পরীক্ষা দিতে পাঠায় এবং আমার মোবাইল, ব্যাগ জোর করে তার নিজের কাছেই রেখে দেয়। সাব্বিরের সাথে বিভিন্নভাবে যোগাযোগ করার চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি। এ ঘটনার প্রেক্ষিতে, বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার(আইন) মুহাম্মাদ মাহবুবুর রহমান পাবলিক পরীক্ষা(অপরাধ) আইন,১৯৮০ এর বিধান লঙ্ঘনের অপরাধে এজাহার দায়ের করার প্রস্তুতি নিচ্ছেন। উল্লেখ্য,মৌখিক পরীক্ষার সময় পরিদর্শকের স্বাক্ষরহীন ডুপ্লিকেট প্রবেশপত্র প্রদর্শনসহ পরীক্ষক কতৃক এমসিকিউ প্রশ্নপত্র থেকে প্রশ্ন করা হলে ভুল উত্তর প্রদান যেগুলো ওএমআর শিটের সাথে মিলেনি এবং লিখিত পরীক্ষার খাতার সাথে হাতের লেখার অমিল পরিলক্ষিত হয়।


সর্বশেষ সংবাদ