০৩ ডিসেম্বর ২০১৯, ১৩:২০

আবরার হত্যা: জব্দ হচ্ছে পলাতক ৪ আসামির সম্পত্তি

  © ফাইল ফটো

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদল্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার মামলার পলাতক ৪ আসা‌মির সম্প‌ত্তি জব্দের নির্দেশ দিয়েছেন আদালত। আজ মঙ্গলবার (৩ ডি‌সেম্বর) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. কায়সারুল ইসলাম এ আদেশ দেন।

পলাতক চার আসা‌মি হ‌লেন-  এহতেশামুল রাব্বি তানিম, মোর্শেদুজ্জামান জিসান, মোর্শেদ অমর্ত্য ও মোস্তফা রাফিদ। মোস্তফা রা‌ফিদের নাম এজাহারে না থাকলেও অভিযোগপত্রে যুক্ত করা হয়।

গত ১৩ নভেম্বর আবরার হত্যা মামলায় আদালতে অভিযোগপত্র জমা দেয় পুলিশ। পরে অভিযোগপত্র গ্রহণ করে ১৮ নভেম্বর পলাতক চার আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত। এ মামলায় অভিযুক্ত ২৫ জনের মধ্যে এজাহারভুক্ত ১৯ জন এবং এজাহার বহির্ভুত ৬ জন। গ্রেফতারদের মধ্যে ৮ জন স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

২১ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ২৬ জন শিক্ষার্থীকে আজীবন বা স্থায়ীভাবে বহিষ্কার করে বুয়েট কর্তৃপক্ষ। এছাড়া শৃঙ্খলাভঙ্গের অভিযোগে ৬ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তিও দেওয়া হয়।

পরে ৩ ডিসেম্বরের মধ্যে পরোয়ানা তামিলের বিষয়ে প্রতিবেদন দিতে বলা হয়। এছাড়া নির্ধা‌রিত সময়ের মধ্যে আসা‌মি‌রা গ্রেফতার না হওয়ায় তাদের সম্প‌ত্তি জব্দের নির্দেশ দেওয়া হলো। ৫ জানুয়া‌রি ম‌ধ্যে ক্রোকের আদেশের বিষয়ে প্র‌তিবেদন দি‌তে বলা হয়েছে।

প্রসঙ্গত, গত ৬ অক্টোবর রাতে বুয়েটের শেরে বাংলা হলে আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করে শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ ঘটনার নিহতের বাবা বরকত উল্লাহ পরদিন বাদী হয়ে ১৯ জনকে আসামি করে চকবাজার থানায় মামলা করেন।