ব্যাপক আয়োজনে নজরুল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা কাল

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল রবিবার থেকে। কলা অনুষদ ভুক্ত ‘ক’ ইউনিটের মধ্য দিয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিকে সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা গ্রহণে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে প্রশাসন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ১৭ নভেম্বর রবিবার দুটি শিফটে সকাল ১১ টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত এবং বিকাল ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত এ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া আগামীকাল সোমবার ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকল ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয়েই অনুষ্ঠিত হবে।

কলা অনুষদের আওতায় ‘এ’ ইউনিটে ১৫৫ আসনের বিপরীতে আবেদন করেছে ৭ হাজার ১জন। যেখানে প্রতি আসনে পরীক্ষার্থী সংখ্যা ৪৫ জন। এদিকে ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পরীক্ষার্থীদের বেশকিছু নির্দেশনা দিয়েছে ভর্তি পরীক্ষা কমিটি।

ভর্তি পরীক্ষা উপলক্ষ্যে উৎসব মূখর ক্যাম্পাস প্রাঙ্গণ। ভর্তি পরীক্ষার্থীদের স্বাগত জানাতে বিশ্ববিদ্যালয়ের ১৩ তম ব্যাচের (২০১৮-১৯ শিক্ষাবর্ষ) ‘তারুণ্য-১৩’ উদ্যোগে জয় বাংলা ভাস্কর্য থেকে চেকপোস্ট পর্যন্ত তিনশ মিটার আল্পনা আঁকা হয়েছে। এছাড়াও জেলাভিত্তিক সংগঠন, স্বেচ্ছাসেবী সংগঠন, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ, সামাজিক সংগঠন, ক্লাব, বিভাগগুলো, ভর্তি পরীক্ষায় পরীক্ষায় সহযোগিতা করতে হেল্প ডেস্কসহ নানা পদক্ষেপ গ্রহণ করেছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. মোঃ হুমায়ুন কবীর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ভর্তি পরীক্ষায় কোনো পরীক্ষার্থী কেন্দ্রে সেলফোন, ডিজিটাল ডিকশনারি, প্রোগ্রাম ক্যালকুলেটর বা কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে নিয়ে প্রবেশ করতে পারবে না। পরীক্ষা চলাকালে পরীক্ষাকেন্দ্রে তালিকাভুক্ত সংশ্লিষ্ট বিশেষ দায়িত্বরত ব্যক্তি ব্যতীত অন্য কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। নিরাপত্তা নিশ্চিত করতে কেন্দ্রের মূল ফটক দিয়ে শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশের সময় তাদের তল্লাশি করা হবে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর উজ্জ্বল কুমার প্রধান জানান, র‌্যাগিংসহ যেকোনো অনিয়ম প্রতিরোধে নিয়মিত নজরদারি করা হবে। বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিভিন্ন হোটেল গুলোর খাবারের মান ও দাম নিয়ন্ত্রণে প্রক্টরিয়াল বডি নজর দারি করবে। সার্বিক নিরাপত্তায় পুলিশ, আনসার ও গার্ড নিরাপত্তা কাজে নিয়োজিত থাকবে। ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে অনিয়ম, বিশৃঙ্খলা নিয়ন্ত্রণে ভ্রাম্যমাণ আদালত সহ সিসি ক্যামেরা় এবং অন্যান্য বিশেষ ব্যবস্থা নেওয়া হবে। এছাড়াও পরীক্ষাকে কেন্দ্র করে যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তত্পর থাকবে।

উল্লেখ্য, ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ( www.jkkniu.edu.bd ) থেকে জানা যাবে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ