প্রকাশকের বিরুদ্ধে ইবি শিক্ষকের মামলা

পুস্তকে নিজের স্বত্ত্ব স্বামীত্ব নাই!

বাদী অধ্যাপক হলেন ড. মনজুর রহমান
বাদী অধ্যাপক হলেন ড. মনজুর রহমান

পুস্তকে নিজের স্বত্ত্ব স্বামীত্ব না থাকা সত্ত্বেও অন্যের নাম ব্যবহার করে বই প্রকাশের অভিযোগ পাওয়া গেছে। ‘দ্য গ্রেট মিথোলজি’ নামক একটি বই ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বাংলা বিভাগের এক অধ্যাপকের নামে প্রকাশ করা হয়েছে। যেটি ওই শিক্ষকের নয় বলে দাবি করেছেন তিনি।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ওই অধ্যাপক হলেন ড. মনজুর রহমান। যিনি ইতোমধ্যে দেশের সাহিত্য অঙ্গণে বেশ পরিচিতি লাভ করেছেন। বাংলা সাহিত্যে অবদান রাখার জন্য ইতোমধ্যে বেশ কয়েকটি পদকও অর্জন করেছেন তিনি।

সম্প্রতি তার নাম ব্যবহার করে ‘দ্য গ্রেট মিথোলজি’ নামক একটি বই প্রকাশ করেছে সৃজনী প্রকাশনী। যেটি তার নয় বলে দাবি করেছেন তিনি। এ ঘটনায় গত ১৪ নভেম্বর তিনি ঝিনাইদহ সদরের সহকারী জজ আদালত এই মামলা দায়ের করেছেন।

শনিবার (১৬ নভেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রেস কর্ণারে অনুষ্ঠিত এক সংবাদ সম্মোলনে সাংবাদিকদের এসব কথা জানান তিনি।

সংবাদ সম্মোলনে ড. মনজুর জানান, স্বত্ত্বাধিকারী সৃজনী প্রকাশনী ৪০/৪১ আহাম্মদ কমপ্লেক্স’র ঢাকা-১১০০ কর্তৃক প্রকাশিত ‘দ্য গ্রেট মিথোলজি’ পুস্তকের লেখকের নামের জায়গায় আমার নাম ব্যবহার করা হয়। কিন্তু এই বইয়ের লেখক কোনদিনই আমি ছিলাম না বা তা লিখেনি।

তিনি আরো জানান, আর অন্য কারোর বই ষড়যন্ত্র করে আমার নামে চালিয়ে দেওয়ায় বাদি হয়ে আইন ও ইক্যুইটি মতে বা এসআর এ্যাক্ট এর ৪২ ধারায় ঝিনাইদহ জজ আদালতে মামলা করেছি। এতে স্বত্ত্বাধিকারী সৃজনী প্রকাশনীর প্রকাশক মশিউর রহমানকে বিবাদী করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে সৃজনী প্রকাশনীর প্রকাশক মশিউর রহমান বলেন, লেখকের নামের বিষয়টি ভুলবশত হয়েছে। বইটির প্রকাশের সময় আমি ভারতে ছিলাম। যার ফলে আমার ম্যানাজার ভুলবশত বইটির লেখকের জায়গায় অধ্যাপক ড. মনজুর নাম দিয়েছে। তবে আমি বাংলাদেশে এসে বইটি ডেসট্রয় করে দিয়েছি। বর্তমানে কেউ বইটি খুজে পাবেন না। এছাড়া এ ঘটনার জন্য আমি ড. মনজুরের কাছে মুঠোফোনে দুঃখ প্রকাশ করেছি।

 


সর্বশেষ সংবাদ