র‌্যাগিং বন্ধে ব্যবস্থা নিতে লিগ্যাল নোটিশ

  © ফাইল ফটো

দেশের সব বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিংয়ের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ও র‌্যাগিং বন্ধ করতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনসহ সংশ্লিষ্টদের বরাবর লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

বুধবার (৯ অক্টোবর) রেজিস্ট্রি ডাকযোগে সুপ্রিমকোর্টের আইনজীবী ইশরাত হাসান এ নোটিশ পাঠান। স্বরাষ্ট্র সচিব, শিক্ষা সচিব ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান বরাবরে এ নোটিশ পাঠান তিনি।

নোটিশে বলা হয়েছে, প্রত্যেক বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সার্বক্ষণিক সহায়তায় জন্য এন্টি র‌্যাগিং কমিটি গঠন ও মনিটরিংয়ের জন্য এন্ট্রি র‌্যাগিং স্কোয়াড গঠনে সাতদিনের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

আইনজীবী ইশরাত হাসান বলেন, অনেক স্বপ্ন নিয়ে বিশ্ববিদ্যালয়ে পড়তে আসা তরুণরা সিনিয়রদের র‌্যাগিংয়ের শিকার হন। সিনিয়ররা নতুনদের কান ধরে ওঠবস করানো, রড দিয়ে পেটানো, পানিতে চুবানো, উঁচু ভবন থেকে লাফ দেয়ানো, সিগারেটের আগুনে ছ্যাঁকা দেওয়া, গাছে ওঠানো, ভবনের কার্নিশ দিয়ে হাঁটানো, এমনকী দিগম্বর পর্যন্ত করে।

এছাড়াও গালিগালাজ করা, কুৎসা রটানো, নজরদারি করা ও নিয়মিত খবরদারির মতো নানা ধরনের মানসিক নির্যাতন করা হয়। এসময় র‌্যাগিংয়ের নামে অপসংস্কৃতি বন্ধ করতে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে বলে জানান তিনি।


সর্বশেষ সংবাদ