মেয়েকে ভর্তি করতে ঘুষ দিয়ে কারাগারে হলিউড অভিনেত্রী

  © সংগৃহীত

মেয়ে কলেজ ভর্তি করতে ঘুষ দেওয়ার মত কেলেঙ্কারিতে জড়িয়ে কারাগারে গেছেন হলিউডের অভিনেত্রী ফেলিসিটি হাফম্যান। এ অভিযোগে তাকে ১৪ দিনের কারাদণ্ড দিয়েছে আদালত। কারাদণ্ডের পাশাপাশি হাফম্যানকে ২৫০ ঘণ্টা কমিউনিটি সার্ভিস এবং ৩০ হাজার ডলার জরিমানা দিতে হবে।

‘ডেসপারেট হাউসওয়াভস’র এই অভিনেত্রী অভিযোগ স্বীকার করে নিয়েছেন। ২০১৭ সালে মেয়ের ভর্তি পরীক্ষার উত্তরপত্র গোপনে সংশোধনের জন্য ১৫ হাজার ডলার ঘুষ দিয়েছিলেন তিনি।

এক বিবৃতিতে হাফম্যান জানান, এ ঘটনায় তিনি অনুতপ্ত। এজন্য তার কাছে কোনো অজুহাত নেই। তিনি বলেন, ‘আমার মেয়ে, স্বামী, পরিবার ও শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত সবার কাছে আমি আবার ক্ষমা চাইছি।’ যেসব শিক্ষার্থী কলেজে ভর্তির জন্য কঠোর পরিশ্রম করেছেন তাদের ও অভিভাবকদের কাছেও ক্ষমা চেয়েছেন এই অভিনেত্রী।

বিচারক ইন্দিরা তালওয়ানি বলেন, ‘হাফম্যান নিজের কাজের পুরো দায়ভার গ্রহণ করেছেন। ভালো মা হওয়ার চেষ্টার সঙ্গে এ ধরনের কাজের সম্পর্ক নেই।’

ঘুষ আদান-প্রদানের একাধিক ঘটনায় অভিভাবক ও অ্যাথলেট কোচসহ ৫০ জনকে অভিযুক্ত করা হয়েছে। তবে কোনো শিক্ষার্থীকে দোষী করা হয়নি।

এর কয়েক মাস আগে হলিউড অভিনেত্রী লোরি লৌলিন ও ফেলিসিটি হাফম্যানসহ কয়েক জনকে ইঙ্গিত করে যুক্তরাষ্ট্রের ফেডারেল প্রসিকিউটর জানান, তারা অভিজাত বিশ্ববিদ্যালয়ে সন্তানদের ভর্তি করাতে অনৈতিক কাজের সঙ্গে যুক্ত। ঘুষ দিয়েছেন ক্রীড়া কোচ, পরীক্ষক ও অন্যদের।

এ ঘটনাকে এফবিআই নাম দেয় ‘অপারেশন ভার্সিটি ব্লুজ’। ইউএস অ্যাটর্নি অ্যান্ড্রু লেলিং মার্চে একে কলেজ ভর্তি নিয়ে সবচেয়ে বড় ঘটনা বলে উল্লেখ করেন। দুর্নীতির সঙ্গে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের খেলার কোচ, কর্মকর্তা এবং এসএটি ও এসিটি পরীক্ষার প্রশাসকেরা যুক্ত ছিলেন। বিবিসি।


সর্বশেষ সংবাদ