ভিকারুননিসায় পাসের হার ও জিপিএ-৫ উভয়ই কমেছে

উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষায় এবছর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে পাসের হার ও  জিপিএ-৫ উভয়ই কমেছে। এবার পাসের হার ৯৯.৩২ শতাংশ। গতবার পাসের হার ছিল ৯৯ দশমিক ৭৮ শতাংশ। গতবারের তুলনায় কমেছে শুণ্য দশমিক ৪৬ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছে ৭৭৫ জন। গতবার জিপিএ-৫ পেয়েছে ৯৯৭জন। গতবারের তুলনা ২২২ জন জিপিএ-৫ কম পেয়েছে।

আজ বুধবার দুপুরে নিউ বেইলী রোড ক্যাম্পাসে চলতি বছরের এইচএসসির ফলাফলের তথ্য জানান ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফেরদৌসী বেগম।

ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফেরদৌসী বেগম বলেন, এবছর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে এইচএসসি পরীক্ষায় পাসের হার ৯৯.৩২ শতাংশ। মোট পরীক্ষার্থী ছিল ১৯২৫ জন। বিজ্ঞান বিভাগ থেকে ১,৩৮৩ জন, মানবিক থেকে ২৫৮, ব্যবসায় শিক্ষা থেকে ২৮৪ জন অংশ নেয়। এবার বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ৬৯৭ জন, মানবিক বিভাগ থেকে ১৯, ব্যবসায় শিক্ষা শাখা থেকে ৬৯ জন জিপিএ-৫ পেয়েছে।

তিনি আরও বলেন, বরাবরের মতো শিক্ষার্থীরা এবারও ভাল ফলাফল করেছে। তবে এবার পাসের হার ও জিপিএ-৫ এর সংখ্যা কমেছে। অনেক শিক্ষার্থী অসুস্থ ছিল যার ফলে তুলনামূলকভাবে জিপিএ-৫ কম পেয়েছে শিক্ষার্থী। সামগ্রিক রেজাল্টে সন্তোষ প্রকাশ করেন তিনি।

গত বছর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে এবার এইচএসসি পরীক্ষায় ১ হাজার ৮৫৩ পরীক্ষার্থী অংশ নিয়ে উত্তীর্ণ হয় ১ হাজার ৮৪৯ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৯৯৭ জন। ৯৯ দশমিক ৭৮ শতাংশ পরীক্ষার্থী কৃতকার্য হয়েছেন।’ তিনি বলেন, ‘গতবারের তুলনায় এবার অনেক ভালো করেছেন শিক্ষার্থীরা। বিজ্ঞান বিভাগে পাসের হার ৯৯.৮৫, মানবিক শাখায় পাসের হার ৯৯.১৪। আর ব্যবসায় শিক্ষায় পাস করেছে শতভাগ শিক্ষার্থী। মাত্র চারজন শিক্ষার্থী ফেল করে।

প্রসঙ্গত, এবার এইচএসসির ফলাফলে ঢাকা বোর্ডে ৭১ দশমিক ০৯ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে ৬২ দশমিক ১৯ শতাংশ, কুমিল্লা বোর্ডে ৭৭ দশমিক ৭৪ শতাংশ, সিলেট বোর্ডে ৬৭ দশমিক ০৫ শতাংশ, দিনাজপুর বোর্ডে ৭১ দশমিক ৭৮ শতাংশ, রাজশাহী বোর্ডে ৭৬ দশমিক ৩৮ শতাংশ, বরিশাল বোর্ডে ৭০ দশমিক ৬৫ শতাংশ, যশোর বোর্ডে ৭৫ দশমিক ৬৫ শতাংশ পাস করেছে।

এছাড়া মাদরাসা বোর্ডে ৮৮ দশমিক ৫৬ শতাংশ এবং কারিগরি শিক্ষাবোর্ডে ৮৭ দশমিক ৫৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।


সর্বশেষ সংবাদ