ঢাকা বিশ্ববিদ্যালয় তো নয়, যেন চলনবিল! (ভিডিও)

ঢাকা শহরে বর্ষাকালটা মানুষের জন্য যতটা না আশীর্বাদ, তার চেয়ে বেশি অভিশাপ৷ এক দু’ঘণ্টার বৃষ্টিতে তলিয়ে যায় রাস্তাঘাট, তৈরি হয় যানজট, ঘটে দুর্ঘটনা৷ যার প্রভাব থেকে বাদ যায় না দেশ সেরা প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ও।মাত্র কয়েক মিনিট বৃষ্টি হলেই এই ক্যাম্পাসে সৃষ্টি হয় মারাত্মক জলাবদ্ধতা। ফলে বর্ষাকালে চলাচলের ক্ষেত্রে প্রতিনিয়ত চরম দুর্ভোগের মুখে পড়েন পথচারী ও শিক্ষক-শিক্ষার্থীরা। দ্রুত পানি নিষ্কাশনে কর্তৃপক্ষের কোনো দৃশ্যমান উদ্যোগ না থাকায় দীর্ঘদিনের এ সমস্যা আরো প্রকটতর হচ্ছে বলে জানান শিক্ষার্থীরা।

সরেজমিন ঘুরে দেখা যায়, মল চত্বর, শ্যাডো, কলা ভবন, হাকিম চত্বর, টিএসসি, ফুলার রোড, দোয়েল চত্বর, কার্জন হল, শহীদ মিনার এলাকা, পলাশী এবং বিভিন্ন হলের সামনে সামান্য বৃষ্টিতেই তৈরি হয় অস্থায়ী জলাবদ্ধতা৷ শিক্ষার্থীরা জানান, বেশি বৃষ্টি হলে জলাবদ্ধতা এক সপ্তাহ পর্যন্ত স্থায়ী হয় এবং ক্যাম্পাসের বেশিরভাগ রাস্তাঘাট পানিতে ডুবে থাকে। এর ফলে ক্যাম্পাসে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হওয়ার পাশাপাশি ক্লাস-পরীক্ষার সময় ভোগান্তির সম্মুখীন হন শিক্ষার্থীরা। এছাড়া হল থেকে ক্লাসে যেতে রিকশাও পাওয়া যায় না অথবা পাওয়া গেলেও দ্বিগুণ পর্যন্ত ভাড়া দিয়ে চলাচল করতে বাধ্য হন শিক্ষার্থীরা।

কলা ভবন

 

সাদমান আহমেদ নামে দ্বিতীয় বর্ষের এক শিক্ষার্থী বলেন, বৃষ্টিতে হাঁটু পর্যন্ত পানি ওঠে যায়, ফলে ক্লাসে যেতে কষ্ট হয়ে যায়। রিকশাওয়ালারাও সুযোগ বুঝে ভাড়া বেশি দাবিকরেন।

আব্দুল্লাহ আল জাবের নামে বাংলা বিভাগের এক শিক্ষার্থী বলেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর থেকেই এ জলাবদ্ধতার সমস্যা দেখে আসছি। বর্ষাকালে কিছুক্ষণ বৃষ্টি হলেই পুরো ক্যাম্পাস পানিতে টইটুম্বুর হয়ে উঠে এবং যাতায়াতে চরম সমস্যার সৃষ্টি হয়।

জলাবদ্ধতা নিরসনে এর আগে কাজ করে ছাত্রলীগ

 

বিশ্ববিদ্যালয়ের আরেক শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস লিমা বলেন, বর্ষাকালে ক্যাম্পাসে জলাবদ্ধতা একটি প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে। ক্লাস বা পরীক্ষা থাকলে আমাদের আরো বেশি বেকায়দায় পড়তে হয়। ঢাবির মত একটি জায়গায় এরূপ জলাবদ্ধতা খুব দুঃখজনক।

সূর্য সেন হলের গেইট

 

শিক্ষার্থীদের অভিযোগ, দ্রুত পানি নিষ্কাশনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা না নেয়ার কারণেই এ সমস্যা সৃষ্টি হয়েছে। তাই যতদ্রুত সম্ভব ক্যাম্পাসের জলাবদ্ধতা নিরসনে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন শিক্ষার্থীরা।

সংগৃহীত ফাইল  ভিডিও

জলাবদ্ধতা সমস্যার বিষয়ে চাইলে বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন বিভাগ জানায়, প্রধান সমস্যা নিচের পাইপলাইন। এ কারণেই ক্যাম্পাসে বৃষ্টি হলে এমন জলাবদ্ধতার সৃষ্টি হয়। ক্যাম্পাসের আশেপাশের প্রভাব তো রয়েছেই। বিষয়টি সমাধানে তারাও বিভিন্ন সময়ে কাজ করেছে বলে জানান।


সর্বশেষ সংবাদ