বিশ্বে চাকরি হারাবে ২৫ কোটি মানুষ: মাইক্রোসফট প্রেসিডেন্ট

  © ফাইল ফটো

করোনাভাইরাস বিশ্ব অর্থনীতিতে বড় ধরনের প্রভাব ফেলেছে। মাইক্রোসফট প্রেসিডেন্ট ব্র্যাড স্মিথ মনে করছেন, শুধু এ বছরেই বিশ্বে চাকরি হারাতে পারেন ১০০ কোটি মানুষের মধ্যে এক চতুর্থাংশ। অর্থাৎ ২৫ কোটি মানুষ।

মাইক্রোসফট প্রেসিডেন্ট ব্যাখ্যা করে বলেন, এটা একটা বিস্ময়কর সংখ্যা! মহামারী কোনো সীমান্ত মানে না। শুধু যুক্তরাষ্ট্রেই, কংগ্রেশনাল বাজেট অফিস অনুমান করছে বেকারত্বের হার ১২ দশমিক ৩ শতাংশ বেড়ে ৩ দশমিক ৫ শতাংশ থেকে ১৫ দশমিক ৮ শতাংশে দাঁড়াবে। সবমিলিয়ে নতুন করে বেকার হবেন দুই কোটি দশ লাখ মানুষ। এরকম আরও অনেক দেশ ও মহাদেশ একই ধরনের চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে। খবর ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর।

গত মাসে বিশ্বব্যাপী দুই কোটি ৫০ লাখ মানুষকে ডিজিটাল প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনার ব্যাপারে জানিয়েছে মাইক্রোসফট।

স্মিথ বলেন, আমরা ইন্টারনেট অসাম্যের পৃথিবীতে বাস করি– আমরা যদি এ ব্যাপারে কিছু না করি তাহলে অন্যান্য যেসব অসাম্য নিয়ে আমরা চিন্তিত তা আরও বাড়বে। এটি এমন একটি কাজ যা একক প্রতিষ্ঠান বা এক সরকারের পক্ষে করা সম্ভব নয়, তবে দুই কোটি ৫০ লাখ মানুষের কাছে পৌঁছাতে পারলে আমরা ধরে নেবো যে নিজেদের দায়িত্বটুকু পালন করেছি আমরা।

তিনি আরও বলেন, এ অর্থনৈতিক বিপর্যয় কাটিয়ে উঠার জন্য বিশ্ব জনশক্তির একটি অংশে নতুন দক্ষতা উন্নয়নের প্রয়োজন পড়বে। এমনকি চলতি কাজে টিকে থাকতে হলেও নতুন দক্ষতা অর্জন করতে হবে।

সফটওয়্যার উন্নয়নের হিসেবে এ অনুমান করা হয়েছে। ডেটা বিশ্লেষণ, সাইবার নিরাপত্তা এবং গোপনতা সুরক্ষার মতো খাতগুলোতে সৃষ্টি হবে প্রযুক্তিনির্ভর চাকরি।


সর্বশেষ সংবাদ