স্থগিত নিয়োগ বিজ্ঞপ্তি দ্রুতই প্রকাশ, পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত পরে

  © ফাইল ফটো

করোনাভাইরাস মহামারির কারণে চলতি বছরের শুরু থেকেই সরকারি-বেসরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ বন্ধ রয়েছে। বিশেষ করে গত মার্চ থেকে সব ধরনের নিয়োগ কার্যক্রম স্থগিত রাখা হয়েছে। তবে চলতি মাস থেকে আবারও নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ শুরু হয়েছে।

শিগগিরই আরও অনেক সরকারি প্রতিষ্ঠান নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করার কথা জানিয়েছে। তবে পরীক্ষা কবে হবে, তা নিয়ে এখনও অনিশ্চয়তা রয়ে গেছে। জানা গেছে, প্রায় তিন বছর পর ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফলাফল প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

এছাড়া বিশেষ বিসিএসের মাধ্যমে নতুন করে নার্স ও চিকিৎসক নিয়োগের প্রক্রিয়া শুরু করেছে। ৩৮তম বিসিএস থেকে নন-ক্যাডারে আবেদন গ্রহণও শুরু হয়েছে মঙ্গলবার (১৪ জুলাই) থেকে। আরও কিছু পদের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে পিএসসি। তবে পরীক্ষা কবে হবে তা নিয়ে সিদ্ধান্ত আটকে আছে করোনার কারণে।

পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক সাংবাদিকদেরকে বলেছেন, নিয়োগ প্রক্রিয়ায় সময়ক্ষেপণ না করতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছি। করোনার মধ্যে নিয়োগ পরীক্ষা নেওয়া সম্ভব না হলেও আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, একটি নিয়োগ কার্যক্রম শেষ করতে অনেক সময় লাগে। করোনা পরিস্থিতির মধ্যে নিয়োগ স্থগিত রাখলে আরও বেশি জটিলতা তৈরি হবে। তাই চাকরি প্রত্যাশীদের সুবিধার্থে নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে পরীক্ষা হবে বলে জানান তিনি।

তবে এখনও পাবলিক বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নিয়োগ কার্যক্রম স্থগিত রয়েছে। বছরের শুরুতে বেশ কিছু নিয়োগ বিজ্ঞপ্তি দিলেও তা স্থগিত রেখেছে বিশ্ববিদ্যালয়গুলো। এছাড়া বিজ্ঞপ্তি স্থগিত করেছে ইউজিসিও। তবে শিগগিরই ইউজিসির নিয়োগ কার্যক্রম শুরু হবে বলে সূত্র জানিয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান বলেন, প্রতিষ্ঠানের চাহিদার ভিত্তিতেই নিয়োগ হয়। প্রয়োজন ও গুরুত্ব অনুধাবন করে এ কার্যক্রম সম্পন্ন করা হবে। সেটার আলোকেই কার্যক্রম চলছে বলে জানান তিনি।

এ বিষয়ে ইউজিসির সচিব ড. ফেরদৌস জামান গণমাধ্যমকে বলেন, পরিস্থিতি স্বাভাবিক না থাকায় নিয়োগ কার্যক্রম স্থগিত করা হয়েছে। ইতোমধ্যে বিষয়টি নিয়ে কথা বলেছি। শিগগিরই চেয়ারম্যানের অনুমোদন পেলে ফাইল ছাড়া হবে। আর আটকে রাখা হবে না বলে তিনি জানান।


সর্বশেষ সংবাদ