৩৮তম বিসিএস: শিক্ষক দম্পতির ছেলে শিক্ষা ক্যাডার সুপারিশপ্রাপ্ত

  © টিডিসি ফটো

সম্প্রতি ৩৮তম বিসিএসে সরকারি কর্ম কমিশন (পিএসসি) বিভিন্ন ক্যাডারে ২ হাজার ২০৪ জনকে নিয়োগের সুপারিশ করেছে। তার মধ্যে শিক্ষা ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হয়েছেন পিরোজপুরের শিক্ষক দম্পতির একমাত্র সন্তান শান্তনু বসু।

শান্তনু খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) থেকে তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিষয়ে স্নাতক শেষ করেন। প্রথমবার বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের নন ক্যাডার পদে সুপারিশ প্রাপ্ত হয়েছিলেন। আর দ্বিতীয়বার বিসিএস দিয়েই বাজিমাত করলেন।

শান্তনু বসু পিরোজপুরের কাউখালী উপজেলার বাসিন্দা অঞ্জন কুমার বসু ও ছানু রানী হাজরার একমাত্র সন্তান। বাবা অঞ্জন কুমার বসু দক্ষিণ-পূর্ব জিবদা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক ও মা ছানু রানী হাজরা চিরাপারা জে. এম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত সহকারী শিক্ষক।

ছাত্র জীবনের শুরু থেকেই মেধার স্বাক্ষর দিয়ে আসছে শান্তনু। ২০০৬ সালে সরকারি কেজি ইউনিয়ন উচ্চ বালক বিদ্যালয় থেকে অষ্টম শ্রেণীর মেধা বৃত্তি পরীক্ষায় বরিশাল শিক্ষা বোর্ডের সর্বোচ্চ নাম্বারধারী শান্তনু একই স্কুল থেকে ২০০৮ সালে এসএসসি, বরিশালের অমৃত লালদে কলেজ থেকে ২০১০ সালে এইচএসসি ও কুয়েট থেকে স্নাতক ডিগ্রী সম্পন্ন করছেন।

এমন সাফল্যর পর সংবাদিকদের সঙ্গে আলাপকালে শান্তনু বলেন, আমার বাবা-মা শিক্ষক আর বন্ধুদের অনুপ্রেরণার জন্য এতদূর আসা সম্ভব হয়েছে।

তিনি আরও বলেন, একজন শিক্ষা ক্যাডার তার মনের সৃজনশীলতাকে সব থেকে বেশি দেশ ও জাতির কল্যাণে কাজে লাগাতে পারেন। অনেক মানুষের মনে জায়গা করে নিতে পারেন। মানুষ গড়ার কারিগরের এমন পেশায় যুক্ত হতে পেরে আমি গর্বিত।

শান্তনুর মা ও বাবা শিক্ষক দম্পতি তাদের একমাত্র সন্তানের সাফল্যে দারুণ উচ্ছ্বাসিত। তারা জানান, সন্তানের এ কৃতিত্ব আমাদের পরিবারের জন্য অনেক প্রাপ্তি। এ প্রাপ্তি আমাদের পরিবারের আনন্দকে কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে।


সর্বশেষ সংবাদ