বাংলাদেশের সুবর্ণজয়ন্তীতে কোটি মানুষের কর্মসংস্থান দাবি

  © টিডিসি ফটো

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও ২০২১ সালে বাংলাদেশের ৫০তম বর্ষে (সুবর্ণজয়ন্তী) এক কোটি মানুষের কর্মসংস্থানের দাবি জানিয়েছে মুভমেন্ট ফর ওয়ার্ল্ড এডুকেশন রাইটস (এমডব্লিউইআর)। এ লক্ষ্যে সংগঠনটির পক্ষ থেকে এনবিআর, পরিকল্পনা ও অর্থ মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ে আগামী ২০২০-২১ অর্থবছরের জাতীয় স্বপ্নবাজেট (খসড়া) প্রস্তাব পেশ করা হয়েছে।

সোমবার (১১ মে) ইমেইলে খসড়া প্রস্তাবটি পাঠিয়েছেন এমডব্লিউইআরের আহবায়ক ফারুক আহমাদ আরিফ ও যুগ্ম-আহবায়ক এনায়েতুল্লাহ কৌশিক।

সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়েছে, ১৬ লাখ ৩৯ হাজার ৯৪৮ কোটি টাকা ব্যয়ে প্রস্তাবিত বাজেটটি মূলত খসড়া। আগামী ২৫ মে’র মধ্যে মূল কাঠামো ঠিক রেখে আরো কিছু বিষয়যুক্ত করে পূর্ণাঙ্গ বাজেট প্রেরণ করা হবে।

এছাড়া ১৬ লাখ ৩৯ হাজার ৯৪৮ কোটি টাকার জাতীয় স্বপ্নবাজেটে পরিচালন ব্যয় ধরা হয়েছে ৪২৮০০৮ ও উন্নয়ন ব্যয় ১০৪৬৪৩১ ও ঋণশোধ ২০৫০১ কোটি টাকা। বাজেটে সর্বমোট ব্যয় ধরা হয়েছে ১৪৭৪৪৩৯ টাকা ও বাজেটে উদ্বৃত্ত থাকবে ১ লাখ ৬৫ হাজার ৯ কোটি টাকা। আয় হিসেবে জাতীয় রাজস্ব বোর্ড নিয়ন্ত্রিত করসমূহ হতে ৮৩৩২২৫, জাতীয় রাজস্ব বোর্ড বহির্ভূত করসমূহ হতে ১৭৩২০১ ও কর ব্যতীত প্রাপ্তি আয় ৬৩৩৫২২ কোটি টাকা।

জানা গেছে, স্বপ্নবাজেট (খসড়া) প্রস্তাবে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও বাংলাদেশের ৫০তম বর্ষ ‘সুবর্ণজয়ন্তী’ পালন উপলক্ষে বিশেষত ৮টি মন্ত্রণলায়সহ ৪০টি মন্ত্রণালয়, বেসরকারি প্রতিষ্ঠানসহ সবমিলে এক কোটি মানুষের কর্মসংস্থার বিষয়টি প্রাধান্য দেয়া হয়েছে।

প্রসঙ্গত, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ২০১৬-১৭ অর্থবছরের শ্রমশক্তি জরিপে দেশে মোট কর্মোপযোগী মানুষের সংখ্যা ১০ কোটি ৯১ লাখ। এরমধ্যে কর্মে নিয়োজিত ৬ কোটি ৮ লাখ মানুষ। বাকি ৪ কোটি ৮২ লাখ ৮০ হাজার মানুষ কর্মক্ষম তবে শ্রমশক্তির বাইরে অর্থাৎ বেকার। এরমধ্যে শিক্ষিত, অর্ধশিক্ষিত ও অশিক্ষিত নারী-পুরুষ আছে। প্রতিবছর দেশে ২২ লাখ মানুষ শ্রমবাজারে প্রবেশ করলেও চাকরি পায় মাত্র ৭ লাখ।

তাছাড়া গত ২০১৮ সালের ১৪ নভেম্বর এমডব্লিউইআর ২০২১ সালে বাংলাদেশের সুবর্ণজয়ন্তীতে সকলের হাতে কাজ দেয়ার জন্য সরকারের কাছে দাবি জানিয়েছিল। সে বিষয়টি প্রাধান্য দিয়ে চলতি অর্থবছরে এক কোটি মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা এবং ২০২৩ সালের মধ্যে দেশের সকল মানুষকে কর্মসংস্থানের আওতায় আনার দাবি করা হয়েছে উক্ত বাজেটে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ