চাকরির ফি কমানোর দাবিতে আন্দোলনে যাচ্ছে ছাত্র অধিকার পরিষদ

  © ফাইল ফটো

আব্দুল কাদের ফরহাদ। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স শেষ করেছেন ২০১৮ সালে।টিউশনি করে কোন মতে নিজের খরচ চালান। পাশাপাশি বিভিন্ন সরকারি চাকরির জন্য চেষ্টা করছেন। তবে চাকরিতে আবেদন করতে যে পরিমাণ অর্থ তাকে খরচ করতে হচ্ছে তা দিতে গিয়ে নিজের খরচ মেটাতে হিমশিম খাচ্ছেন তিনি।

ফরহাদের দাবি চাকরিতে আবেদনের ফি ৫০ থেকে ১০০ টাকার মধ্যে করার। তাহলে তিনি এবং তার মতো অসংখ্য বেকারের সমস্যা অনেকাংশেই লাঘব হবে। শুধু ফরহাদই নয় দেশের অধিকাংশ চাকরি প্রার্থীর এই একই দাবি। চাকরিপ্রার্থীরা মনে করেন দ্রুত সরকারের এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন।

এদিকে সাধারণ শিক্ষার্থীদের কথা বিবেচনা করে চাকরিতে আবেদন ফি কমানোর দাবিতে শীঘ্রই আন্দোলনে যাবে সাধারণ শিক্ষার্থীদের প্লাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। সোমবার (২৭ জানুয়ারি) রাত আটটায় সাধারণ ছাত্র পরিষদের ফেসবুক গ্রুপে পোস্ট করে বিষয়টি জানিয়েছেন সংগঠনটির যুগ্ম আহবায়ক মুহাম্মদ রাশেদ খাঁন।

জানতে চাইলে রাশেদ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, সাধারণ ছাত্র পরিষদ সব সময় সাধারণ মানুষ এবং শিক্ষার্থীদের সুবিধা-অসুবিধার কথা চিন্তা করে। যারা সরকারি চাকরি খুঁজছেন তারা বেশিরভাগই টিউশনি করে চলেন। এই টিউশনির টাকা দিয়ে তারা বিভিন্ন যায়গায় চাকরির আবেদন করেন। কিন্তু চাকরিতে আবেদনের ফি বেশি হওয়ায় তারা সব চাকরিতে আবেদন করতে পারেন না। আবার আবেদন করতে গিয়ে নিজেদের থাকা-খাওয়ার খরচ যোগতে হিমশিম খান।

আমাদের সাথে দেশের অনেকেই তাদের এই সমস্যার কথা জানিয়েছেন জানিয়ে রাশেদ বলেন, অনেকের টিউশনির পুরো টাকা শুধু আবেদনের পেছনেই খরচ হয়। আমাদের সাথে অনেকেই যোগাযোগ করেছেন। তারা তাদের কষ্টের কথা জানিয়েছেন। তাদের দাবির প্রেক্ষিতে আমরা আন্দোলনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

আন্দোলনে কবে হচ্ছে জানতে চাইলে তিনি বলেন, খুব শীঘ্রই আমরা আন্দোলনে যাবো। আগামী কয়েকদিনের মধ্যেই এই নিয়ে সাধারণ ছাত্র অধিকার পরিষদের পক্ষ থেকে কর্মসূচী ঘোষণা করা হবে। আন্দোলনের ধরণ সম্পর্কে তিনি বলেন, মানববন্ধন, বিক্ষোভ, স্মারকলিপি সহ নানান কর্মসূচী থাকবে।


সর্বশেষ সংবাদ