জুডিশিয়াল সার্ভিসে কোটা বাতিলের গেজেট প্রকাশ

জুডিশিয়াল সার্ভিসের নিয়োগে কোটা পদ্ধতি বিলুপ্তির গেজেট প্রকাশ করা হয়েছে। শনিবার (১৮ জানুয়ারি) কোটা বাতিলের প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে নবম গ্রেডে সহকারী জজ পদে নিয়োগ দিয়ে থাকে জুডিশিয়াল সার্ভিস কমিশন।

গেজেটে বলা হয়েছে, সার্ভিসের প্রবেশ পদে মেধার ভিত্তিতে নিয়োগ প্রদান করিতে হইবে।

এদিকে সোমবার সরকারি চাকরিতে অষ্টম বা তার ওপরের পদেও সরাসরি নিয়োগে কোনো কোটা থাকবে না বলে মন্ত্রিসভায় সিদ্ধান্ত হয়েছে। এছাড়া বর্তমান পরিপত্র অনুযায়ী, নবম গ্রেড (প্রথম শ্রেণি) এবং ১০ম থেকে ১৩তম গ্রেডের (দ্বিতীয় শ্রেণি) পদে নিয়োগে কোনো কোটা নেই।

প্রজ্ঞাপন

 

জুডিশিয়াল সার্ভিসে কোটা বাতিল করে গেজেট প্রকাশ করায় সাধুবাদ জানিয়েছেন কোটা সংস্কারের দাবি গড়ে উঠা ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহবায়ক হাসান আল মামুন। এ বিষয়ে জানতে চাইলে দ্যা ডেইলি ক্যাম্পাসকে তিনি বলেন, শিক্ষার্থীদের দীর্ঘদিনের আন্দোলনের ফসল হলো কোটা বাতিল। এর ফলে মেধাবীদের মূল্যায়ন করা হবে। আর দেশ, সমাজ এগিয়ে যাবে।

তিনি আরও বলেন, তবে আমরা কোটা সংস্কারের জন্য আন্দোলন করেছিলাম। কিন্তু সরকার মনে করেছে প্রথম ও দ্বিতীয় শ্রেণীর (১ম থেকে ১৩তম গ্রেড) চাকরিতে কোটা বাতিল করে মেধার ভিত্তিতে নিয়োগ দেয়া যৌক্তিক, তাই এইপদগুলোতে কোটা বাতিল করেছে। এটিকে আমরা সাধুবাদ জানাই।

কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে ২০১৮ সালের ২ জুলাই কোটা ব্যবস্থা পর্যালোচনা করে তা সংস্কার বা বাতিলের বিষয়ে সুপারিশ দিতে মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে সাত সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে সরকার। এর আগে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ক্ষুব্ধ হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে কোটা ব্যবস্থা বাতিলের ঘোষণা দেন।


সর্বশেষ সংবাদ