গণ বিক্ষোভের ডাক ‘৩৫ চাই’ আন্দোলনকারীদের

  © ফাইল ফটো

আমরণ অনশন কর্মসূচী থেকে গণ বিক্ষোভের ডাক দিয়েছে সরকারি চাকরিতে আবেদনের বসয়সীমা ৩৫ বছর করাসহ চার দফা দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা। আমরণ অনশন কর্মসূচীর প্রায় ১ মাস অতিক্রম হওয়ার পরও তাদের দাবির ব্যাপারে কোন আশ্বাস না পাওয়া এ গণ বিক্ষোভের ডাক দিয়েছে আন্দোলনরত নেতা-কর্মীরা।

বুধবার (০১ জানুয়ারি) সন্ধ্যায় বাংলাদেশ সাধারণ ছাত্রকল্যাণ পরিষদের প্রধান সমন্বয়ক মুজাম্মেল মিয়াজী দ্যা ডেইলি ক্যাম্পাসকে বিষয়টি জানিয়েছেন। আগামীকাল শুক্রবার (০৩ জানুয়ারি) বিকেল ৩টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এ বিক্ষোভ কর্মসূচী আহবান করা হয়েছে।

সংগঠনটির প্রধান সমন্বয়ক সুরাইয়া ইয়াসমিন বলেন, আমরণ অনশনে আমাদের শারীরিক অবস্থা আশংকাজনক অবস্থায় রয়েছে। আমাদের কয়েকজন অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি আছেন। এ কর্মসূচীর এক মাস শেষ হতে লাগলো এখনো নীতিনির্ধারণী মহল থেকে কোন সাড়া পাচ্ছি না। আমরা মাননীয় প্রধানমন্ত্রীর নিকট দাবি আদায়ে সমর্থন আশা করছি।

তিনি বলেন, আমরণ অনশন কর্মসূচী থেকে আগামী ৩ জানুয়ারি বৃহৎ পরিসরে গণ বিক্ষোভ কর্মসূচীর মাধ্যমে আমরা আমাদের দাবির বিষয়ে নতুন করে জানান দিবো। কঠোর কর্মসূচীর মাধ্যমে ৩৫ রাজপথে বাস্তবায়ন করা হবে।

এর আগে দাবি মেনে নিতে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছিল আন্দোলনকারীরা। কিন্তু সংশ্লিষ্টদের কোন আশ্বাস না পাওয়ায় টানা ১০ দিন গণঅনশন শেষে গতকাল মঙ্গলবার সকাল ৮টা থেকে আমরণ অনশন শুরু করেছে ৩৫ চাই আন্দোলনকারীরা। আমরণ অনশনের ২৩তম দিন চলছে আজ। তারা বলছেন, সরকার ৩৫ চাইদের দাবি না মানায় মৃত্যুর পথ বেছে নিয়েছি। গত ৬ ডিসেম্বর থেকে বাংলাদেশ সাধারণ ছাত্র কল্যাণ পরিষদের ব্যানারে কাফন সমাবেশ, গণঅনশন ও আমরণ অনশন চালিয়ে আসছেন ৩৫ প্রত্যাশীরা।

আন্দোলনকারীরা বলেন, সেশনজটে যে ৪ বছর হারিয়েছে কে আমাদের ফিরিয়ে দিবে এই সময়গুলো। আজ বাংলাদেশ মানুষের গড় আয়ু ৫৭ থেকে ৭৩ হয়েছে তবে কেন আবেদনের বয়সসীমা বাড়বে না। বাড়ানো হয়েছে অবসরের বয়সসীমা তবে কেন আবেদনের বয়সসীমা বাড়বে না। বিশ্বের সাথে উন্নয়নের তাল মিলিয়ে চললে তবে কেন আবেদনের বয়সসীমা বাড়বে না।

সার্টিফিকেট পুড়িয়ে ফেলেছে আন্দোলনকারীরা

গত শুক্রবার (১৩ ডিসেম্বর) প্রেসক্লাবের সামনে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে প্রত্যেকে নিজেদের হাতে সার্টিফিকেট নিয়ে আগুন ধরিয়ে দেয় আন্দোলনকারীরা। এসময় ৩৫ প্রত্যাশী সকলের চোখে-মুখে হতাশার ছাপ লক্ষ করা করা গেছে। পাশাপাশি তাদের ‘আমরা সার্টিফিকেট চাই না, চাকরির বয়স ৩৫ করে দিন’ ‘আমাদের মেয়াদ শেষ, আমাদের সুযোগ দিন’ এসব বাক্য বলতে দেখা গেছে।

দেখা করার আশ্বাস ভঙ্গ করেছে এমপি রেজাউল করিম বাবলু

গত সোমবার (৩০ ডিসেম্বর) বগুড়া-৭ (শাজাহানপুর-গাবতলী) আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনীত সংসদ সদস্য রেজাউল করিম বাবলু আমরণ অনশনর নেতা-কর্মীদের সঙ্গে দেখা করার কথা বলে তা ভঙ্গ করেছেন বলে অভিযোগ করেছেন তারা। বলেছেন, এমপি রেজাউলের দেখা করার ইচ্ছা থাকলেও সরকারি মহলের চাপের কারণে তিনি প্রেসক্লাবে আমাদের এখানে আসতে পারেননি।

তাদের ৪ দফা দাবি হলো- চাকরিতে আবেদনের বয়সসীমা বৃদ্ধি করে ৩৫ বছরে উন্নীত করা; চাকরির আবেদন ফি কমিয়ে ৫০ থেকে ১০০ টাকার মধ্যে নির্ধারণ করা; চাকরির নিয়োগ পরীক্ষাগুলো জেলা কিংবা বিভাগীয় পর্যায়ে নেওয়া ও চাকরির নিয়োগ প্রক্রিয়া তিন থেকে ছয় মাসের মধ্যে সম্পন্ন করা এবং সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন করা।

আমরণ অনশনে ৩৫ আন্দোলনকারীরা

আন্দোলনকারী বলছে, বর্তমান সরকারের ইশতিহার অনুযায়ী তাঁরা ক্ষমতায় আসলে চাকরিতে আবেদনের বয়সসীমা বৃদ্ধি করবে। এ বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছিলেন ‘৩৫’ বিষয়ে প্রধানমন্ত্রীর সাথে আলোচনা হয়েছে। আলোচনার বিষয়ে তোমাদের দ্রুত সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে। কিন্তু দুঃখের বিষয় যে কোন প্রকার সিদ্ধান্ত না জানিয়ে ৪১ তম বিসিএসের সার্কুলার দিয়ে দিয়েছে কর্তৃপক্ষ। যার কারণে দেশব্যাপী লক্ষাধিক ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী ক্ষুদ্ধ হয়ে পড়েছে।


সর্বশেষ সংবাদ