৪৮ ঘণ্টার আল্টিমেটাম ‘৩৫ চাই’ আন্দোলনকারীদের

আন্দোলনকারীদের গণঅনশন ও মোমবাতি প্রজ্বলন কর্মসূচী  © টিডিসি ফটো

চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার দাবিতে নবম দিনের মত শেষ হয়েছে আন্দোলনকারীদের গণঅনশন এবং মোমবাতি প্রজ্বলন কর্মসূচী। এদিনের কর্মসূচী শেষে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তাদের চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করাসহ ৪ দফা দাবি বাস্তবায়নে সময় বেধে দেন আন্দোলনকারীরা।

শনিবার (১৪ ডিসেম্বর) সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ সাধারণ ছাত্রকল্যাণ পরিষদের প্রধান সমন্বয়ক মুজাম্মেল মিয়াজী দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য জানিয়েছেন। নির্ধারিত সময়ের মধ্যে দাবি বাস্তবায়ন না হলে কঠোর কর্মসূচীর হুশিয়ারির কথাও জানান সংগঠনটির এ নেতা।

সংগঠনটির প্রধান সমন্বয়ক মুজাম্মেল মিয়াজী বলেন, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করাসহ ৪ দফা দাবি বাস্তবায়নের জন্য আমরা কর্তৃপক্ষকে সময় বেধে দিচ্ছি। নির্দিষ্ট এ সময়ের ভিতরে আমাদের দাবি বাস্তবায়ন না হলে রাজপথে আমরণ অনশনের মাধ্যমে দাবি বাস্তবায়ন করা হবে।

এরআগে গতকাল সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবের সামনে আন্দোলনকারীদের ৮ম দিনের নিয়মিত কর্মসূচী শেষে সার্টিফিকেট আগুনে পুড়িয়ে প্রতিবাদ জানায় তারা। এসময় তাদের সকলের চোখে-মুখে হতাশার ছাপ দেখা যায়।

দীর্ঘদিন যাবৎ চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে আন্দোলন করে আসছে চাকরি প্রত্যাশী শিক্ষার্থীরা। সর্বশেষ গত শুক্রবার (০৬ ডিসেম্বর) বিকাল ৩টা থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে গণঅনশন শুরু করেন করেন আন্দোলনকারীরা। তারা বলছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচী অব্যাহত থাকবে।

তাদের ৪ দফা দাবি হলো- চাকরিতে আবেদনের বয়সসীমা বৃদ্ধি করে ৩৫ বছরে উন্নীত করা; চাকরির আবেদন ফি কমিয়ে ৫০ থেকে ১০০ টাকার মধ্যে নির্ধারণ করা; চাকরির নিয়োগ পরীক্ষাগুলো জেলা কিংবা বিভাগীয় পর্যায়ে নেওয়া ও চাকরির নিয়োগ প্রক্রিয়া তিন থেকে ছয় মাসের মধ্যে সম্পন্ন করা এবং সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন করা।

দেখুন: ‘আমাদের মেয়াদ শেষ’ বলেই সার্টিফিকেটে আগুন দেয় আন্দোলনকারীরা

আন্দোলনকারীরা বলছে, বর্তমান সরকারের ইশতিহার অনুযায়ী তাঁরা ক্ষমতায় আসলে চাকরিতে আবেদনের বয়সসীমা বৃদ্ধি করবে। এ বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছিলেন ‘৩৫’ বিষয়ে প্রধানমন্ত্রীর সাথে আলোচনা হয়েছে। আলোচনার বিষয়ে তোমাদের দ্রুত সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে। কিন্তু দুঃখের বিষয় যে কোন প্রকার সিদ্ধান্ত না জানিয়ে ৪১তম বিসিএসের সার্কুলার দিয়ে দিয়েছে কর্তৃপক্ষ। যার কারণে দেশব্যাপী লক্ষাধিক ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী ক্ষুদ্ধ হয়ে পড়েছে।

শহীদ বুদ্ধিজীবী দিবসে ‘৩৫ চাই’ আন্দোলনকারীরা

আজ শনিবার (১৪ ডিসেম্বর) বুদ্ধিজীবীদের স্মরণে কাফন ও গণঅনশন সমাবেশ থেকে মোমবাতি প্রজ্বলন করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন আন্দোলনকারীরা। এসময় তারা শহীদদের স্মরণে দাঁড়িয়ে নীরবতা পালন ও তাদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া মোনাজাত করেন।

বাংলাদেশ সাধারণ ছাত্রকল্যাণ পরিষদের প্রধান সমন্বয়ক সুরাইয়া ইয়াসমিন বলেন, আমাদের মেধার মেয়াদ যেহেতু শেষ, এখন আমরা বেঁচে থেকে কি লাভ। যেখানে আমাদের মেধার মেয়াদ শেষ, সেখানে আমাদের সার্টিফিকেটের কোন মূল্য নেই। তাই গতকাল আমরা সার্টিফিকেট পুড়িয়ে প্রতিবাদ করেছি। আমরা কর্তৃপক্ষকে আগামী ৪৮ ঘণ্টা বেধে দিয়েছি। এ সময়ে মধ্যে আমরা আমাদের দাবির বাস্তবায়ন চাই।


মন্তব্য

সর্বশেষ সংবাদ