চলতি সপ্তাহেই ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি

  © টিডিসি ফটো

৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি চলতি সপ্তাহেই প্রকাশ করতে যাচ্ছে বাংলাদেশ সরকারি কর্মকমিশনে (পিএসসি)। এই বিসিএস হবে সাধারণ (জেনারেল)। এতে নেওয়া হবে ২ হাজার ১৩৫ জনকে।

পিএসসির একাধিক সূত্রে তা নিশ্চিত করেছে। সূত্র জানায়, আগামীকাল রোববার পিএসসির চেয়ারম্যানের নেতৃত্বে একটি বিশেষ সভা হবে। এই সভার পর ঠিক করা হবে ৪১তম বিসিএসের তারিখ।

এ বিষয়ে পিএসসির চেয়ারম্যান মোহাম্মদ সাদিক বলেন, ‘ ৪১তম বিসিএসের বিষয়ে আমাদের প্রস্তুতি রয়েছে। সভায় এটি আলোচনা হওয়ার কথা। এরপর সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয় ও পিএসসির একাধিক সূত্র জানায়, ৪১তম বিসিএস পরীক্ষার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পিএসসিকে নির্দেশনা দেয়া হয়েছে। মন্ত্রণালয় থেকে পাঠানো চাহিদাপত্র হাতে পেয়েছে পিএসসি। মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করার চূড়ান্ত অবস্থানে আছে পিএসসি।

এবার সবচেয়ে বেশি নেওয়া হবে শিক্ষা ক্যাডারে। এই পদে ৯১৫ জনকে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে বিসিএস শিক্ষাতে প্রভাষক ৯০৫ জন, কারিগরি শিক্ষা বিভাগে প্রভাষক ১০ জন নেওয়া হবে।

শিক্ষার পরে বেশি নিয়োগ হবে প্রশাসন ক্যাডারে। প্রশাসনে ৩২৩ জনকে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে পুলিশে ১০০, বিসিএস স্বাস্থ্যতে সহকারী সার্জন ১১০ জন ও সহকারী ডেন্টাল সার্জন ৩০ জনকে নেওয়া হবে।

পররাষ্ট্রে ২৫ জন, আনসারে ২৩ জন, অর্থ মন্ত্রণালয়ে সহকারী মহা হিসাবরক্ষক (নিরীক্ষা ও হিসাব) ২৫ জন, সহকারী কর কমিশনার (কর) ৬০ জন, সহকারী কমিশনার (শুল্ক ও আবগারি) ২৩ জন ও সহকারী নিবন্ধক হিসেবে ৮ জন নেওয়া হবে।

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে পরিসংখ্যান কর্মকর্তা ১২ জন, রেলপথ মন্ত্রণালয়ে সহকারী যন্ত্র প্রকৌশলী ৪ জন, সহকারী ট্রাফিক সুপারিনটেনডেন্ট ১ জন, সহকারী সরঞ্জাম নিয়ন্ত্রক ১ জন, সহকারী প্রকৌশলী (সিভিল) ২০ জন, সহকারী প্রকৌশলী (যান্ত্রিক) ৩ জন নেওয়া হবে।

তথ্য মন্ত্রণালয়ে সহকারী পরিচালক বা তথ্য কর্মকর্তা বা গবেষণা কর্মকর্তা ২২ জন, সহকারী পরিচালক (অনুষ্ঠান) ১১ জন, সহকারী বার্তা নিয়ন্ত্রক ৫ জন, সহকারী বেতার প্রকৌশলী ৯ জন, স্থানীয় সরকার বিভাগে বিসিএস জনস্বাস্থ্য প্রকৌশলে সহকারী প্রকৌশলী ৩৬ জন, সহকারী বন সংরক্ষক ২০ জন।

পরিবার পরিকল্পনা কর্মকর্তা হিসেবে ৪ জন, বিসিএস খাদ্যে সহকারী খাদ্যনিয়ন্ত্রক ৬ জন ও সহকারী রক্ষণ প্রকৌশলী ২ জন, বিসিএস গণপূর্তে সহকারী প্রকৌশলী (সিভিল) ৩৬ জন ও সহকারী প্রকৌশলী (ই/এম) ১৫ জনসহ মোট ২ হাজার ১৩৫ জন কর্মকর্তাকে এই বিসিএসে নিয়োগ করা হবে।

সহকারী পোস্ট মাস্টার জেনারেল পদে ২ জন, বিসিএস মৎস্যতে ১৫ জন, পশুসম্পদে ৭৬ জন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ১৮৩ জন ও বৈজ্ঞানিক কর্মকর্তা ৬ জন, বিসিএস বাণিজ্যে সহকারী নিয়ন্ত্রক ৪ জন।

রেকর্ড ছাড়ানো ৪০তম বিসিএসের ন্যায় এবারও প্রচুর আবেদন জমা পড়ার সম্ভাবনা আছে বলে পিএসসির একাধিক সূত্রে জানা গেছে।


সর্বশেষ সংবাদ